বঙ্গবন্ধুই ছিলেন বাংলাদেশ

ঢাকা : বঙ্গবন্ধু বাঙালির অর্থনৈতিক, রাজনৈতিক ও সাম্প্রদায়িক মুক্তির স্বপ্ন দেখেছিলেন। বঙ্গবন্ধুই ছিলেন বাংলাদেশ।

 

শনিবার বেলা ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত ‘বঙ্গবন্ধু: স্বাধীন বাংলাদেশ ও উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান ড. আব্দুল মান্নান।

 

তিনি বলেন, বঙ্গবন্ধুর কথায় সাড়ে ৭ কোটি মানুষ আন্দোলনে নেমেছিল, জীবন দিয়েছিল। তাই যতদিন লাল-সবুজের পতাকা থাকবে ততদিন বঙ্গবন্ধুর কথা বলার মানুষ থাকবে, বেঁচে থাকবে তার আদর্শ।

বঙ্গবন্ধুই

রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এ সভার আয়োজন করে। সমিতি সভাপতি অধ্যাপক মো. শহীদুল্লাহ্র সভাপতিত্বে সভায় আলোচক হিসেবে আরো উপস্থিত ছিলেন রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন ও অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক সনৎ কুমার সাহা।

 

ড. আব্দুল মান্নান আরও বলেন, আপনি যে দলই করেন না কেন আপনাকে বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করতে হবে। কেননা বাংলাদেশের জন্ম হয়েছে বলেই আপনি দল করতে পারছেন। আর বঙ্গবন্ধু ছাড়া বাংলদেশের কথা চিন্তাই করা যায় না।

 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, বঙ্গবন্ধুকে ব্যক্তি হিসেবে নয়, তার আদর্শকে ধ্বংস করার জন্য তাকে হত্যা করা হয়েছিল। তাই তার আদর্শকে প্রতিষ্ঠা করার দায়িত্ব এখন আমাদের ওপর।

 

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, প্রাক্তন উপাচার্য অধ্যাপক আব্দুল খালেক, কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার অধ্যাপক মু. এন্তাজুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।