বঙ্গবন্ধু ও তার পরিবার ছাড়া আর কারও ছবি নয়

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলন স্থল ও এর আশপাশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্য ছাড়া আর কারো ছবি প্রদর্শন না করার ব্যাপারে নেতা-কর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য  ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের আসন্ন ২০তম জাতীয় সম্মেলনের ভেন্যু পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। আগামী ২২ ও ২৩ অক্টোবর সোহরাওয়ার্দী উদ্যানে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনে ব্যক্তিগত প্রচার চলবে না। কাউকে প্রার্থী করে প্রচার করতে পারবেন না। দলীয় গাইডলাইনের বাইরে অন্য কারও নামে কোনো প্রকার স্লোগান কেউ উচ্চারণ করবেন না। বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্য ছাড়া কারো ছবি প্রদর্শনসহ স্লোগান দিবেন। আর এখানে  বিদেশি অতিথিরা থাকবেন। তাদের দেখাতে হবে আওয়ামী লীগ কতটা সুশৃংখল সংগঠন। কেউ কারও অতি উৎসাহী ভক্ত সেজে ক্ষতি করবেন না। মোসাহেবগিরি করবেন না। এগুলোর কোনো দরকার নেই।

তিনি আরো বলেন, দল কাকে কী পদ দিবেন আপনি কি জানেন? তাহলে আজকে আপনি যে একজনের পক্ষ নিচ্ছেন, ধরেন আপনি যে কাঙ্ক্ষিত পদটি তার জন্য চাইছেন। তিনি তা হলেন না। তখন আপনিই ভিকটিমাইজ হবেন। প্লিজ, এটা করবেন না।

ওবায়দুল কাদের বলেন, ৭৮টি সাংগঠনিক জেলার মধ্যে এ পর্যন্ত ৭০টি জেলার সাংগঠনিক প্রতিবেদন, কাউন্সিলর ও ডেলিগেশন তালিকা পেয়েছেন। আশা করছি, দু-একদিনের মধ্যে বাকিগুলোও পেয়ে যাবো। এ পর্যন্ত সম্মেলনের প্রস্তুতির কাজ ৭৫ শতাংশ সম্পন্ন হয়েছে। আগামী ১৯ অক্টোবরের মধ্যে সব প্রস্তুতি শেষ হবে।

এবার সম্মেলনের প্রস্তুতি কাজ একক কোনো নির্দেশনায় নয়, দলীয় টিমওয়ার্কের মধ্যে প্রস্তুতির কাজ হচ্ছে। তিনি বলেন, সম্মেলনে দেশকে আত্মনির্ভরশীল হিসাবে গড়ে তোলার দিক-নির্দেশনাও ঘোষণা করা হবে। এ ঘোষণাপত্রের আলোকে আওয়ামী লীগের আগামী নির্বাচনের ইশতেহার তৈরি করা হবে। সে অনুসারে ঘোষণাপত্রের খসড়া চূড়ান্ত হতে যাচ্ছে।

তিনি বলেন, আগামী ২০২১ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠিত করার জন্য গৃহীত ১০টি মেগা প্রকল্পের ঘোষণা থাকবে দলের এই ঘোষণাপত্রে। যা বাস্তবায়িত হবে ২০৪০ সালের মধ্যে। এসব প্রকল্প বাস্তবায়িত হলে দেশের অর্থনৈতিক ভিত মজবুত হবে। আওয়ামী লীগের এ ঘোষণাপত্রে সামাজিক নিরাপত্তার কথা রাখা হয়েছে। সমাজে ধনী-দরিদ্রের বৈষম্য দূর করতে সরকারের নেওয়া পদক্ষেপগুলোর কথাও ঘোষণাপত্রে উল্লেখ থাকবে।

এ সময় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম, খালিদ মাহমুদ চৌধুরী, মৃণাল কান্তিসহ সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন।