‘বন্যার আগেই ঝুঁকিপূর্ণ বাঁধ ও স্থান চিহ্নিত করে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে’

পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, ‘সামনে বন্যার আশংকা রয়েছে। মাঠপর্যায়ে পরিদর্শন বাড়িয়ে ঝুঁকিপূর্ণ স্থান চিহ্নিত করে কাজ করতে হবে। আসন্ন বন্যায় ক্ষতি আরও কমাতে হবে। এ জন্য আগাম প্রস্তুতিসহ ঝুঁকিপূর্ণ বাঁধ ও স্থান চিহ্নিত করে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।’

আজ বুধবার পানি ভবনের সম্মেলন কক্ষে ২০২২-২৩ অর্থবছরে বাস্তবায়নাধীন এডিপিভুক্ত প্রকল্পগুলোর অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

সভার শুরুতে জাহিদ ফারুক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের শহীদদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

‘সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে ঝুঁকিপূর্ণ বাধের কাজ করতে হবে’ উল্লেখ করে প্রতিমন্ত্রী নির্ধারিত সময়ে প্রকল্পগুলো বাস্তবায়নের নির্দেশসহ ব্যর্থতার জন্য দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দেন।

জাহিদ ফারুক বলেন, ‘মেধা, সততা ও মানবিকতার সমন্বয়ে কাজ করতে হবে। সরকার বন্যা মোকাবিলায় প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে মানুষের দুর্ভোগ ও ক্ষয়ক্ষতি যথাসম্ভব কমিয়ে আনার ব্যাপারে সচেতন ভূমিকা রাখছে। এর মাধ্যমেই বন্যার ক্ষয়ক্ষতি মোকাবিলা সম্ভব। তা ছাড়া, বন্যার পরে বন্যাকবলিত এলাকার মানুষের স্বাস্থ্যসেবা জোরদার করাও জরুরি। মনে রাখতে হবে, বন্যার ক্ষয়ক্ষতি লাঘবে আগাম প্রস্তুতি একটি কার্যকর উপায়।’

সভায় পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার, অতিরিক্ত সচিব মিজানুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের মহপরিচালক বজলুর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।