বরিশালে আয়কর বেড়েছে ২৭ গুণ

বরিশাল অঞ্চলে গত ২০ বছরে করদাতা বেড়েছে আড়াই লাখের বেশি। আয়কর বেড়েছে ২৭ গুণ।

সরকারের নানা কৌশল ও কর সচেতনতা বাড়ায় এমনটা হয়েছে বলছে, কর বিভাগ। করদাতার সংখ্যা বাড়াকে স্বাগত জানিয়ে আয়কর প্রদান প্রক্রিয়া আরও সহজ করার আহ্বান জানিয়েছেন অর্থনীতি বিশ্লেষক ও করদাতারা।

বরিশাল বিভাগের ৬ জেলাকে নিয়ে ২০০১ সালে কর অঞ্চল গঠন হয়। প্রথম বছর করদাতা ছিলেন ২০ হাজার ৩১১ জন। আর কর আদায় হয় ২৭ কোটি টাকা।

সর্বশেষ ২০২০-২১ করবর্ষে করদাতার সংখ্যা বেড়ে হয় ২ লাখ ৩৬ হাজার ৩৬৩ জন। আর কর আদায়ের পরিমাণ ২৭ গুণ বেড়ে দাঁড়ায় ৫৯২ কোটি ৬০ লাখ টাকায়।

করদাতারা বলছেন, কর প্রদান প্রক্রিয়া আরও সহজ ও তৃণমূলে ছড়িয়ে দেওয়া দরকার। কর গ্রহণের পরিধি আরও বৃদ্ধি করা উচিত। কর প্রদানের আঞ্চলিক শাখাগুলোকে আরও বিস্তৃত করার আহ্বান জানান তারা। এ ছাড়াও কর প্রদানের সময়সীমা বৃদ্ধির উপরেও জোর দাবি জানান তারা।

রিটার্ন জমা দেওয়ার ব্যাপারে কর দাতারা জানান, রিটার্ন ফরমটি আরও সহজ এবং স্বচ্ছ হওয়া প্রয়োজন। অনেকেই বোঝেন না কি লিখতে হবে। এতে করে অনেকেই রিটার্ন জমা দিচ্ছেন না।

অন্যদিকে অর্থনীতিবিদের পরামর্শ, পুরো প্রক্রিয়ায় স্বচ্ছতা ও জবাবদিহিতার আওতায় আনতে হবে।

বরিশাল অঞ্চলের কর কমিশনার মো. মোস্তফা বলেন, বরিশাল একটি কর বান্ধব এলাকা। প্রান্তিক জায়গা থেকে ক্ষুদ্র করদাতা যারা এসেছেন তারা যাতে কোনোভাবেই হয়রানির শিকার না হয় সে ব্যাপারে আমরা সচেষ্ট রয়েছি।

চলতি ২০২১-২২ করবর্ষে ৩০ নভেম্বর পর্যন্ত করদাতার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৬৩ হাজার ৩৯২ জনে। এ সময়ে ৬৪ হাজার ৭১টি রির্টান দাখিলে আয় হয়েছে ১৩ কোটি ৮০ লাখ টাকা।