বর্ণাঢ্য আয়োজনে উন্নয়ন মেলা চলছে

নিজস্ব প্রতিবেদক : ‘উন্নয়নের গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র’ এই স্লোগানকে সামনে রেখে সারা দেশের সকল জেলা ও উপজেলায় শুরু হয়েছে উন্নয়ন মেলা ২০১৭।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে কেন্দ্র করে তিন দিনব্যাপী এই উন্নয়ন মেলা চলবে আগামী ১১ জানুয়ারি পর্যন্ত।

ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে রাজধানীর শিল্পকলা একাডেমীতে তিন দিনব্যাপী এই মেলার আয়োজন করা হয়েছে। এতে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর, অধিদপ্তর, ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠানসহ ৮৮টি সরকার নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। মেলা সর্বসাধারণের জন্য সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

বিকেল ৩টায় প্রধানমন্ত্রী ভিডিও কানফারেন্সের মাধ্যমে উন্নয়ন মেলার আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করবেন। উন্নয়ন মেলা আনু্ষ্ঠানিকভাবে যাত্রা শুরুর পূর্বেই উপস্থিত দর্শনার্থীদের সরব উপস্থিতি লক্ষ করা গেছে। উন্নয়ন মেলা উপলক্ষে প্রতিদিনই সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

এর আগে সোমবার সকালে র‌্যালির আয়োজন মেলার সূচনা হয়। রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাব থেকে র‌্যালি শুরু হয়ে শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ হয়।

বর্তমান সরকারের সময় নেওয়া বিভিন্ন উন্নয়নমূলক কাজের সঙ্গে দেশের প্রান্তিক জনগণসহ আপামর জনগোষ্ঠীকে সম্পৃক্ত করার লক্ষ্যে এ উন্নয়ন মেলা। মেলায় প্রথমবারের মতো সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, পুলিশ ও আনসার বাহিনীর পৃথক স্টল রয়েছে।

এরই মধ্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়েদুল কাদের উন্নয়ন মেলা পরিদর্শন করেন। মেলা উপলক্ষে আলোচনা সভা চলছে। মেলায় ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন। যেখানে ঢাকা জেলা প্রশাসক মোহাম্মদ সালাহউদ্দিন সভাপতিত্ব করছেন।

এর আগে রোববার মেলা উপলক্ষে ঢাকা জেলা প্রশাসক মোহাম্মদ সালাহউদ্দিন জানিয়েছিলেন, ‘উন্নয়নের গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র’ এই স্লোগানকে ধারণ করে ২০২১ সালের মধ্যে ‘ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ’ এবং ২০৪১ সালের মধ্যে ‘উন্নত বাংলাদেশ’ গঠনে সরকারের উন্নয়ন কার্যক্রম জনসাধারণের সামনে তুলে ধরতে এ মেলার আয়োজন করা হয়েছে।

তিনি আরো বলেন, ‘মেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের ১০টি বিশেষ উদ্যোগের প্রদর্শনীর আয়োজন থাকবে। ১০টি বিশেষ উদ্যোগ হচ্ছে- একটি বাড়ি একটি খামার প্রকল্প, আশ্রয়ণ প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষাসহায়তা কর্মসূচি, নারীর ক্ষমতায়ন কর্মসূচি, সবার জন্য বিদ্যুৎ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, কমিউনিটি ক্লিনিক ও মানসিক স্বাস্থ্য, বিনিয়োগ উন্নয়ন ও পরিবেশ সংরক্ষণ।’