বর্তমানে বিশ্বে প্রায় ৩৪ মিলিয়ন মানুষ এইডস-এ আক্রান্ত

 স্বাস্থ্য : ইউএন এইডস এর তথ্যমতে, বর্তমানে বিশ্বে প্রায় ৩৪ মিলিয়ন মানুষ এইডস-এ আক্রান্ত এবং এ পর্যন্ত প্রায় ৩৫ মিলিয়ন মানুষ এ মরণঘাতি রোগে মৃত্যুবরণ করেছে। এইডস রোগ বিশ্বমানবতার জন্যই মারাত্মক হুমকি। বিশ্ব এইডস দিবস আজ।

এইডস-এর বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্ব সম্প্রদায় ১৯৮৮ সাল থেকে বিশ্ব এইডস দিবস পালন করে আসছে। এ বছর বিশ্ব এইডস দিবসের প্রতিপাদ্য হল ‘আসুন, ঐক্যের হাত তুলি: এইচআইভি প্রতিরোধ করি’। এইচআইভি প্রতিরোধের কোন বিকল্প নেই।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাঁর বাণীতে বলেন, এইচআইভি চিকিৎসা কার্যক্রম সফল করার ক্ষেত্রে এইচআইভি আক্রান্তদের প্রতি সামাজিক বৈষম্যহীনতা সুনিশ্চিত করা প্রয়োজন। এক্ষেত্রে সরকারি কার্যক্রমের পাশাপাশি অন্যান্য সংস্থাসমূহের কার্যকরী ভূমিকা রাখার এবং প্রত্যেক ব্যক্তির নিজ নিজ প্রেক্ষাপট থেকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে বলেন, এইচআইভি নিয়ন্ত্রণ বা নির্মূল করার লক্ষ্যে প্রতিরোধ ও চিকিৎসা কর্মসূচিসমূহ বাস্তবায়নের পাশাপাশি ধর্মীয় ও সামাজিক অনুশাসন মেনে চলা, পারিবারিক সুসম্পর্ক বজায় রাখা, আত্মনিয়ন্ত্রণ, ইতিবাচক মনোবৃত্তির পরিচর্যা, উন্নত মননশীলতা এবং সুকুমার বৃত্তির অনুশীলন অত্যন্ত জরুরি।

প্রতিবারের মতো এবারও বাংলাদেশে দিবসটি পালন করার উদ্যোগ নেওয়া হয়েছে। দিবসটি উপলক্ষে  আজ সকাল ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বটতলায় থেকে একটি র‌্যালির আয়োজন করা হয়েছে। দুপুর ১২ টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়। অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।

এইডস কোনো ছোঁয়াচে রোগ নয়, অথচ এইডস রোগীকে চিকিৎসা ও সেবা দিতেও অনেকে ভয় পায়। ফলে আক্রান্তরা ঠিকমতো সেবা নিতে পারছে না।

তা ছাড়া অনেক রোগী সমাজ বিচ্ছিন্ন হওয়ার ভয়ে রোগ গোপন করছে। যেসব কারণে এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে, সে বিষয়গুলোতে অবশ্যই সচেতন হতে হবে। তবে সবচেয়ে গুরুত্ব দিতে হবে পারিবারিক বন্ধনকে। পারিবারিক বন্ধন সুসংহত হলেই এইডস ঝুঁকি কমানো সম্ভব হবে। ধর্মীয় রীতিনীতি পালনে মনোযোগী হলেও এইডস ঝুঁকি থেকে বাঁচা সম্ভব।

আফ্রিকা আক্রমণের প্রধানতম অঞ্চল হলেও বাংলাদেশ এই ভয়ানক ব্যাধিটি থেকে মোটেই ঝুঁকিমুক্ত নয়। ইউএনএইডসের তথ্যানুযায়ী, বাংলাদেশে এইচআইভি সংক্রমিত ব্যক্তির অনুমিত সংখ্যা প্রায় ১০ হাজার ৫০০। সরকারি হিসাবে, ২০১৩ সাল পর্যন্ত ৩ হাজার ২১৪ জন এইডস রোগী শনাক্ত করা হয়েছে। এখন পর্যন্ত বাংলাদেশে ৪৭১ জন এই রোগে মারা গেছে। যদিও পার্শ্ববর্তী দেশের তুলনায় বাংলাদেশে এইডস রোগীর সংখ্যা কম। বর্তমানে এই সংখ্যা ০.১ শতাংশেরও কম। ১৯৮৯ সালে বাংলাদেশে প্রথম এইডস রোগীর সন্ধান পাওয়া যায়।

বেশ কিছু কারণেই বাংলাদেশ এইডস ঝুঁকির মধ্যে। প্রতিবেশি দেশে সংক্রমণের হার উচ্চ থাকাটাই আমাদের জন্য বেশি ভয়ের। যেহেতু প্রতিবেশি দেশের সঙ্গে জনগণের যোগাযোগ ও যাতায়াত একেবারেই স্বাভাবিক ব্যাপার। কেবল চিকিৎসার জন্যই প্রতিদিন প্রচুর মানুষের আসা যাওয়া অব্যাহত।এছাড়া আমাদের ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মধ্যে অনিরাপদ যৌন সম্পর্কের মতো বিষয়গুলোও রয়েছে। ফলে বাংলাদেশে এইডসের হার বেড়ে যাওয়ার শঙ্কা রয়েছে।

এইচআইভির পরীক্ষা করা হয় এমন স্থানগুলো হচ্ছে- ভাইরোলজী ডিপার্টমেন্ট, বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান চিকিৎসা বিশ্ববিদ্যালয়, শাহবাগ, ঢাকা। ভাইরোলজী ল্যাবরেটরি, সাইন্স ডিভিশান, আইসিডিডিআরবি, মহাখালী, ঢাকা। রেড ক্রিসেন্ট রক্তদান কেন্দ্র, ঢাকা। সকল মেডিকেল কলেজ সমূহ। তা’ছাড়া স্বাস্থ্য অধিদপ্তরের বিভিন্ন প্রতিষ্ঠানে এইচআইভি-এর উপস্থিতি পরীক্ষা করা হয়।

এ ছাড়া নবজাতকের শরীরে এইচআইভির সংক্রমণ চিকিৎসায় রয়েছে প্রিভেনশন অব মাদার টু চাইল্ড ট্রান্সমিশন (পিএমটিসিটি) প্রকল্প। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, সিলেট মেডিকেল কলেজ হাসপাতালে জাতিসংঘ শিশু তহবিলের (ইউনিসেফ) সহযোগিতায় এ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। সরকারের এই প্রকল্পটির উদ্দেশ্য মায়ের শরীর থেকে নবজাতকের শরীরে এইচআইভি সংক্রমণ প্রতিরোধ করা।

বর্তমানে তিনটি সংগঠনের মাধ্যমে দেশে এইচআইভি আক্রান্ত রোগীরা ওষুধ ও চিকিৎসা সেবা গ্রহণ করেন। এগুলো হলো- আশার আলো সোসাইটি, মুক্ত আকাশ বাংলাদেশ এবং ক্যাপ। এ প্রতিষ্ঠানগুলো থেকে ওষুধ ও সেবা গ্রহণ অনেক সহজ ও গোপনে সম্পন্ন করা যায়।