বহিষ্কার হওয়াদের ‘সাধারণ ক্ষমা’ ঘোষণা মাস্কের

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার থেকে বহিষ্কার হওয়াদের সুখবর দিলেন মাধ্যমটির প্রধান ইলন মাস্ক। প্ল্যাটফর্মটি থেকে নিষিদ্ধ বা বহিষ্কার হওয়া সব অ্যাকাউন্টের জন্য ‘সাধারণ ক্ষমা’ ঘোষণা করেছেন তিনি।

শুক্রবার (২৫ নভেম্বর) এক টুইটার বার্তার মধ্য দিয়ে দেয়া ওই ঘোষণায় মাস্ক বলেন, আগামী সপ্তাহ থেকে সাধারণ ক্ষমা কার্যকর হবে। এর ফলে পুরনো ব্যবহারকারীরা আবারও তাদের অ্যাকাউন্ট ফিরে পাবেন বা নতুন করে অ্যাকাউন্ট খুলতে পারবেন।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, টুইটারে নিষিদ্ধ বা স্থগিত হওয়া অ্যাকাউন্টগুলোকে ‘সাধারণ ক্ষমা’ ঘোষণা দিয়ে ফের এ প্ল্যাটফর্মে ফিরতে দেয়া হবে কি না, তা একটি জরিপ চালান ইলন মাস্ক।

হ্যাঁ অথবা না-এর ওই জরিপে অংশ নেয়াদের বেশিরভাগ তথা ৭২ ভাগই ‘সাধারণ ক্ষমা’র পক্ষে মত দেন। এরপর শুক্রবার (২৫ নভেম্বর) এক টুইটার বার্তায় তিনি বলেন, ‘মানুষ মতামত ব্যক্ত করেছে। আগামী সপ্তাহে সাধারণ ক্ষমা শুরু হবে। সংখ্যাগরিষ্ঠ মানুষের কথাই, খোদার কথা।’

মাস্ক জানান, নিষিদ্ধ অ্যাকাউন্ট ফিরিয়ে দেয়া নিয়ে বুধবারের ভোটাভুটিতে অংশ নিয়েছেন ৩১ লাখ ৬০ হাজার মানুষ। এর মধ্যে ৭২ শতাংশই বলেছেন, স্থগিত অ্যাকাউন্টগুলোকে টুইটারে ফেরত দেয়া উচিত যতক্ষণ না তারা আইন ভঙ্গ না করে বা ‘গুরুতর স্প্যামে’ জড়িত না থাকে।