বাংলাদেশিকে হত্যায় সৌদিতে পাঁচ পাকিস্তানির মৃত্যুদণ্ড

সৌদি আরবে কর্মরত এক বাংলাদেশিকে হত্যার দায়ে পাঁচ পাকিস্তানি প্রবাসীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। বুধবার (৬ মার্চ) সংবাদমাধ্যম গালফ নিউজ জানিয়েছে, মক্কায় কর্মরত ওই বাংলাদেশিকে হত্যার দায়ে এবং বেসরকারি প্রতিষ্ঠানের ওপর হামলা চালোনোর দায়ে অভিযুক্ত পাঁচজনের মৃত্যুদণ্ড দেয় দেশটির একটি বিচারিক আদালত।

পরে দেশটির সর্বোচ্চ আদালতে আপিল করলে ওই রায় সুপ্রিম কোর্টে বহাল থাকায় দেশটির রাজকীয় আদেশের অনুমোদনের পর গত মঙ্গলবার তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দোষী ব্যক্তিরা পাকিস্তানি নাগরিক। তারা মক্কায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে হামলা চালায়। এসময় দুই প্রহরীকে বেঁধে নির্যাতন করে এবং একজন বাংলাদেশি প্রহরীকে হত্যা করে। বাংলাদেশি ওই প্রবাসী সৌদির ওই বেসরকারি কোম্পানিতে প্রহরীর কাজ করতেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন-আরশাদ আলী দিবর, মোহাম্মদ ইসমাইল, আবদুল মজিদ, হাজি নুরউদ্দিন এবং আবদুল গাফফার মোহাম্মদ সোমা। গালফ নিউজ জানায়, হত্যা ও সন্ত্রাসী হামলার পাশাপাশি মাদক চোরাচালান ও পাচারের ক্ষেত্রে দোষীদের বিরুদ্ধে মৃত্যুদণ্ড প্রয়োগ করে আসছে সৌদি আরব।

গত জানুয়ারিতে সৌদি কর্তৃপক্ষ সুদানের নাগরিককে হত্যার জন্য দোষী সাব্যস্ত চার ইথিওপিয়ান প্রবাসীকে মৃত্যুদণ্ড দিয়েছিল। ডিসেম্বরে আর্থিক বিরোধের কারণে একজন ভারতীয়কে মুখে কীটনাশক দিয়ে হত্যার দায়ে সৌদি আরবে দুই বাংলাদেশি প্রবাসীকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল।

২০২৩ সালে সৌদি আরব ১৭০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে। সৌদি কর্তৃপক্ষ আন্তর্জাতিক নিন্দা সত্ত্বেও মৃত্যুদণ্ড কার্যকর করে আসছে। তাদের দাবি, মৃত্যুদণ্ড জনশৃঙ্খলার জন্য প্রয়োজনীয় এবং শরিয়া আইনে ন্যায্য।