বাংলাদেশি দুই তরুণ নিয়ে এলো ফেসবুকের এআর ইফেক্ট

এবার পহেলা বৈশাখ উদাযাপনে অগমেন্টেড রিয়েলিটি (এআর) ফিল্টার নিয়ে এসেছে ফেসবুক। ফিল্টারটি যৌথভাবে তৈরি করেছে বাংলাদেশের তরুণ ডেভেলপার ইশরাত উর্মি ও শিল্পী আরাফাত করিম।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) ফেসবুক থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

করোনা মহামারির কারণে এবারও বর্ষবরণ অনুষ্ঠানে ভাটা পড়ে। এই অগমেন্টেড রিয়েলিটির মাধ্যমে অনেকেই প্রিয়জনদের সাথে অনলাইনে পহেলা বৈশাখ উদযাপন করতে পেরেছেন। ফেসবুক বিভিন্ন দেশে স্থানীয় ক্রিয়েটরদের সাথে কাজ করে থাকে। তবে এই প্রথম বাংলাদেশি ডেভেলপার এবং শিল্পীর সহযোগিতায় এআর ফিল্টার তৈরি করেছে এই সামাজিক যোগাযোগ মাধ্যম। ইশরাত উর্মি এবং আরাফাত করিমের তৈরি ইফেক্টে আছে পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রা, মাস্ক ও আলপনা।

উর্মি বাংলাদেশের ফেসবুক ডেভেলপার সার্কেলের একজন সদস্য। ফেসবুক এই তরুণ ডেভেলপার কমিউনিটিকে বিভিন্ন ধরণের দক্ষতা উন্নয়নের সুযোগ করে দেয়। এই প্ল্যাটফর্মের মাধ্যমে তাঁরা অন্যান্য দেশের ডেভেলপারদের সঙ্গে যোগাযোগের সুযোগও পান।

বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার ফেসবুক পেজে ভিডিও শেয়ার করে এই উদ্ভাবনী উদ্যোগের জন্য ফেসবুক ও ক্রিয়েটরদের অভিনন্দন জানিয়েছেন।

ফেসবুকের এআর ইফেক্টটি জয়া আহসান, তাহসান খান এবং শবনম ফারিয়ার মতো জনপ্রিয় সেলিব্রিটিসহ অনেকেই ব্যবহার এবং শেয়ার করেছেন।

ফেসবুকের বিভিন্ন অ্যাপস বিশ্বজুড়ে মানুষকে সংযুক্ত করে এবং তারা যেখানেই থাকুক না কেন সাংস্কৃতিক মুহূর্তগুলো পর্যবেক্ষণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিতে সহায়তা করে।

বাংলাদেশে করোনার সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। করোনার সংক্রমণ ঠেকাতে দেশে গত বুধবার (১৪ এপ্রিল) থেকে সপ্তাহব্যাপী কঠোর লকডাউন চলছে। এই সময়ে বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মগুলো মানুষকে একে অপরের সঙ্গে যুক্ত থাকতে সহায়তা করতে পারে।