বাংলাদেশের উন্নয়ন সফলতার জাদুরকাঠি হচ্ছে কর্মক্ষম জনগোষ্ঠী —-পরিকল্পনা মন্ত্রী

 

ঢাকা : পরিকল্পনা মন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল বলেছেন , বাংলাদেশের উন্নয়ন সফলতার জাদুরকাঠি হচ্ছে কর্মক্ষম তরুণ জনগোষ্ঠী ।একটি জাতির এগিয়ে যাওয়ার অন্যতম উপাদান হচ্ছে মানবসম্পদ । মানব সম্পদ উন্নয়নে যথাযথ পরিকল্পনার ফলে দেশে শতকরা ৯৮ ভাগ ছেলে -মেয়ে স্কুলমুখি হয়েছে । শতকরা ১০ভাগ তরুন কারিগরি শিক্ষা গ্রহণ করেছে যা গত ৮ বছর আগেও শতকরা একভাগেরও কম ছিল।মানব সম্পদ উন্নয়নে বিদ্যমান ব্যবস্থা অব্যহত থাকলে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ হবে জ্ঞানভিত্তিক অর্থনীতির দেশ ।
মন্ত্রী আজ ঢাকায়  গান্ধী আশ্রম ট্রাস্ট আয়োজিত মহাতœা গান্ধীর ১৪৭তম জন্মজয়ন্তী এবং সমাজ পরিবর্তনে যুব সমাজের ভূমিকা ও গান্ধী দর্শন শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ।
 গান্ধী আশ্রম ট্রাস্টের সভাপতি ড. দেবপ্রিয় ভট্রাচার্য এর সঞ্চালনায়  বাংলাদেশে ভারতের হাইকমিশনা হর্ষবর্ধন শ্রিংলা(ঐধৎংয ঠধৎফযধহ ঝযৎরহমষধ) , বাংলাদেশে বৃটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক (    অষরংড়হ ইষধশব    ) এবং ইউএনডিপি বাংলাদেশ অফিসের কান্ট্রি ডিরেক্টও নিক বেরেসফোর্ড ( ঘরপশ নবৎবংভড়ৎফ) অনুষ্ঠানে অনুষ্ঠানে অন্যানের মধ্যে বক্তৃতা করেন । 
 
পরিকল্পনা মন্ত্রী বলেন, গান্ধী ছিলেন একজন মহান দার্শনিক । তিনি নারীর ক্ষমতায়ন , শিক্ষা বিস্তার এবং দারিদ্র বিমোচনে সমাজের অবহেলিত ও বঞ্চিত শ্রেণির মানুষদের সাথে নিয়ে অহিংস সংগ্রাম করেছেন । তিনি প্রায় শত বছর আগে উপলব্ধি করেছিলেন , মানব সম্পদ উন্নয়ন ছাড়া জাতীয় উন্নয়ন সম্ভব নয় । তিনি উদাহরণ দিয়ে বলেন গান্ধির নিজের হাতে চরকা দিয়ে কাপড় বুনে কুমিল্লায় খাদি শিল্পের যে যাত্রা শুরু করেছিলেন তা মানব সম্পদ উন্নয়নে অনুপ্রেরণার উৎস হয়ে কাজ করছে । পরিকল্পনা বলেন , আমাদের  ২ কোটি ৯০ লাখ কর্মক্ষম মানুষের কর্মসংস্থান সৃষ্টি করা আমাদের সবচেয়ে বড় কাজ । সরকারের পরিকল্পনা হচ্ছে দেশের প্রতিটি মানুষকে উন্নয়নের মূলস্রোতধারায় সম্পৃক্ত করা ।