বাংলাদেশের ‘রিকশা গার্ল’ জার্মানিতে পুরস্কৃত!

বিনোদন ডেস্কঃ জার্মানির শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২১–এ পুরস্কার জিতেছে অমিতাভ রেজা চৌধুরী পরিচালিত ‘রিকশা গার্ল’। উৎসবের ২৬তম আসরের পর্দা নামলো শনিবার। এদিন উৎসব সেরা সিনেমাগুলোর নাম ঘোষণা করা হয়।

১৯৯৬ সাল থেকে আয়োজিত হয়ে আসছে শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। গত ৯ অক্টোবর শুরু হওয়া ২৬তম শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতায় ছিল ৭৭টি পূর্ণদৈর্ঘ্য ও ১১৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। মনোনীত চলচ্চিত্রগুলোর মধ্য থেকে পেশাদার বিচারকমণ্ডলী কর্তৃক নির্বাচিত আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ‘রিকশা গার্ল’ সর্বোচ্চ পুরস্কার পায়।

শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবটি প্রতি বছর শিশু কিশোরদের জন্য নির্মিত চলচ্চিত্র থেকে বাছাই করে বিভিন্ন বিভাগে মনোনয়ন দিয়ে থাকে। মনোনীত চলচ্চিত্রগুলোর মধ্য থেকে বিচারকমণ্ডলী নির্বাচিত আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ‘রিকশা গার্ল’ পুরষ্কার পায়।

ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখিকা মিতালি পারকিনসের কিশোর সাহিত্য ‘রিকশা গার্ল’ বইটি ২০০৭ সালে নিউইয়র্কে বিক্রির তালিকায় ছিল শীর্ষে। এই উপন্যাসের ছায়া অবলম্বনে চিত্রনাট্য লিখছেন নাফিস আমিন ও শর্বরী জোহরা আহমেদ।

‘রিকশা গার্ল’ সিনেমার প্রযোজক এরিক জে অ্যাডামস, ফরিদুর রেজা সাগর, জিয়াউদ্দিন আদিল, শিহাব আহমেদ সিরাজী ও আসাদুজ্জামান সকাল। নির্বাহী প্রযোজক মাইকেল ভ্যানডেওয়ালে।

উত্তর আমেরিকার মিল ভ্যালি চলচ্চিত্র উৎসবেও দেখানো হয় ‘রিকশা গার্ল’। সিনেমাটি নিয়ে সাত দিনের ঝটিকা সফরে যুক্তরাষ্ট্র গিয়েছিলেন অমিতাভ রেজা। গত শুক্রবার সকালে ঢাকায় ফিরেন তিনি।