বাংলাদেশের সব কারখানায় নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশের সব কারখানায় নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত হয়নি। তবে অ্যাকর্ড-অ্যালায়েন্সের তদারকিতে গত দুই-তিন বছরে অনেক কারখানার মান উন্নত হয়েছে বলে জানিয়েছেন জার্মানির রাষ্ট্রদূত ড. থমাস প্রিনজ।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় মঙ্গলবার বাংলাদেশ ডেনিম এক্সপো আয়োজিত এক সেমিনারে এ কথা বলেন তিনি।

ড. থমাস প্রিনজ বলেন, নির্দিষ্ট মেয়াদ শেষ হওয়ার পর অ্যাকর্ড-অ্যালায়েন্স বাংলাদেশ ছেড়ে চলে গেলে তদারকির আওতায় না আসা কারখানাগুলো নিজেদের কর্মপরিবেশ কতটা নিশ্চিত করবে, আর যারা এতদিন মান বজায় রেখেছে তারা তা অব্যাহত রাখবে কি না- এসব প্রশ্ন হয়ে দাঁড়াবে। তাই অ্যাকর্ড-অ্যালায়েন্সের মেয়াদ বাড়ানো দরকার। কারণ ইউরোপের বাজার বাংলাদেশের জন্য একটি বড় ক্ষেত্র। এই বাজার ধরে রাখতে দরকার নিরাপত্তা ও বিশ্বাসযোগ্যতা।

এর পরিপ্রেক্ষিতে তুসকা গ্রুপের চেয়ারম্যান ফায়জুর রহমান বাদল বলেন, বাংলাদেশের উদ্যোক্তা আগের চেয়ে এখন সতর্ক। সবাই সবুজ কারখানায় মনোযোগী হচ্ছে। অতএব অ্যাকর্ড-অ্যালায়েন্সের আর দরকার নেই। আর যদি রাখতেই হয়, তবে কারখানার মান যাচাই বা পরিদর্শনের ক্ষমতা বাংলাদেশের উদ্যোক্তাদের হাতে দিতে হবে।

বিজিএমইএর সহ-সভাপতি (অর্থ) মোহাম্মদ নাসিরের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রাইসেল, আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলওর আরএমজি খাতের প্রোগ্রাম ম্যানেজার তুমো পোতিয়েনেন প্রমুখ।