বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সহযোগিতা করতে পারায় ভারতের প্রতিটি

সচিবালয় প্রতিবেদক : বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সহযোগিতা করতে পারায় ভারতের প্রতিটি নাগরিক গর্ববোধ করে।

রোববার সচিবালয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সাথে সাক্ষাৎকালে ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা এই কথা বলেন।

এই সাক্ষাৎকালে দিল্লিতে অনুষ্ঠিতব্য এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের হাউজিং এন্ড ডেভেলপমেন্ট শীর্ষক মন্ত্রী পর্যায়ের ষষ্ঠ সম্মেলন এবং স্মার্ট সিটি নির্মাণ বিষয়ে আলোচনা হয়।

ভারতীয় হাইকমিশনার বলেন, ‘বাংলাদেশ ও ভারতের মধ্যে বর্তমানে অত্যন্ত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। ফলে দু’দেশের মধ্যে বিরাজমান অনেক সমস্যার সহজ সমাধান করা সম্ভব হচ্ছে। স্থলসীমান্ত সমস্যার মত দীর্ঘ জটিল সমস্যাও দু’দেশ অত্যন্ত বন্ধুত্বপূর্ণভাবে সমাধান করেছে।

ভারতীয় হাইকমিশনার ১৪ ডিসেম্বর দিল্লিতে অনুষ্ঠিত এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের হাউজিং এন্ড ডেভেলপমেন্ট শীর্ষক মন্ত্রীপর্যায়ের ষষ্ঠ সম্মেলনে অংশ গ্রহণের জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রীকে অনুরোধ জানান। মন্ত্রী হাইকমিশনারকে ধন্যবাদ জানান এবং তার অংশগ্রহণের কথা জানান।

বৈঠকে গণপূর্ত মন্ত্রী বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে ভারত সরকারের সহযোগিতার কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। তিনি মুক্তিযুদ্ধকালে ভারতে তাঁর প্রশিক্ষণের স্মৃতিচারণ করেন।

এর প্রেক্ষিতে হাইকমিশনার বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সহযোগিতা করতে পারায় ভারতের প্রতিটি নাগরিক গর্ববোধ করে।’

হাইকমিশনার বলেন, ‘তার দেশে সরকার ১০০টি নতুন স্মার্ট সিটি নির্মাণ করছে এবং পুরাতন শহরগুলোকে সংস্কার করার কর্মসূচি গ্রহণ করেছে। পুরাতন শহরগুলোর বৈদ্যুতিক সংযোগ, পয়ঃনিষ্কাশন ব্যবস্থাসহ সেবামূলক সকল ব্যবস্থা আধুনিক করা হচ্ছে।’

মন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার পূর্বাচলকে একটি আধুনিক স্মার্ট সিটি হিসেবে গড়ে তুলছে। বিদ্যুৎ, টেলিফোন, ইন্টারনেট, পানিসহ এখানকার সকল সেবামূলক ব্যবস্থা মাটির নিচে রাখা হচ্ছে। নতুন এ শহরে নিজস্ব পয়ঃনিষ্কাশন ব্যবস্থা ছাড়াও স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যাট স্থাপন করা হচ্ছে। এখানে ৪৮ কিলোমিটার দীর্ঘ লেক, পর্যাপ্ত সড়ক, পৃথক কুটনৈতিক জোন, সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্টসহ আধুনিক শহরের সকল সুযোগ-সুবিধা গড়ে তোলা হচ্ছে।’

তিনি বলেন, ‘হাউজিং এন্ড সেটেলমেন্ট বিভাগকে আওয়ামী লীগ সরকারের ১৯৯৬-২০০১ মেয়াদে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ হিসেবে পুনর্গঠন করা হয়। জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ সারা দেশে পরিকল্পিত আবাসন গড়ে তুলছে।’

এ সময়ে গৃহায়ন ও গণপূর্ত সচিব শহীদ উল্লা খন্দকার, ভারতীয় হাইকমিশনের প্রথম সচিব অরুন্ধতী দাশ এবং প্রেস ইনফরমেন এন্ড কালচার সচিব রঞ্জন মন্ডল উপস্থিত ছিলেন।