বাংলাদেশে ক্যান্সার রোগীর সংখ্যা ১০ লাখঃ অর্থমন্ত্রী

এস, এম, মনির হোসেন জীবনঃ বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়ামের অন্যতম সদস্য ও অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, বাংলাদেশে ক্যান্সার একটা বড় ধরনের অসুখ। সেটা আগে আমরা জানতাম না। বর্তমানে দেশে ১০ লাখ ক্যান্সার রোগী রয়েছে। তবে, ক্যান্সার রোগ নির্নয়ের ক্ষেত্রে আধুনিক ও লেটেস্ট টেকনোলজি ব্যবহারে এ ধরনের রোগ অনেকটা কমে আসতে শুরু করেছে।

তিনি আরো বলেন, আমাদের দেশে অনেক বিত্তবান ব্যক্তি ও মানুষ রয়েছেন যারা একটু সহযোহিতার হাত বাড়িয়ে দিলে ক্যান্সার রোগ নির্ণয় ও রোগীদের সেবা করার ক্ষেত্রে অনেকটা সহায়ক হবে। সেই সকল ব্যক্তি ও প্রতিষ্টানকে এব্যাপারে এগিয়ে আসার জন্য উদ্বাত্ব আহবান জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

মঙ্গলবার বিকেলে রাজধানীর উত্তরা ১০ নম্বর সেক্টরস্থ আহছানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালে ’’আবুল মাল আব্দুল মুহিত অপারেশন থিয়েটার’’ শুভ উদ্ভোধনী অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ঢাকা আহছানিয়া মিশন এর প্রেসিডেন্ট রফিকুল আলমের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী এবং ঢাকা-১৮ আসনের এমপি অ্যাডভোকেট সাহারা খাতুন, স্বাগত বক্তব্য দেন আহছানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের মেডিক্যাল সার্ভিসেসের ডিরেক্টর অধ্যাপক ডা. কামরুজ্জামান চৌধুরী, হাসপাতালের উপদেষ্টা অধ্যাপক ড. মাহমুদুল হাসান প্রমুখ। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন তুরাগ থানা আওয়ামী-যুবলীগের আহবায়ক শ্রী নিত্য চন্দ্র ঘোষ, উত্তরা পশ্চিম থানা, পূর্ব থানা, তুরাগ থানা,উত্তরা ১ নম্বর ওয়ার্ড আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলালীগের নেতৃবৃন্দরা এসময় উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, বাংলাদেশে ক্যান্সার চিকি?সা জগতে আহছানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক অবদান রাখছে। যা প্রশাসংসার উপযুক্ত। ক্যান্সার রোগীদের জরুরী সেবা প্রদানে বিভিন্ন ভাবে তারা টাকা পয়সা আয় ও করেন। এক্ষেত্রে সরকারের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করা হচেছ।

অনুষ্টান শেষে অর্থমন্ত্রী হাসপাতালের তৃতীয় তলায় অবস্থিত ’’ আব্দুল মুহিত অপারেশন থিয়েটার’’ নাম করনের শুভ উদ্ভোধনী করেন। এসময় অর্থমন্ত্রী পুরো হাসপাতাল পরিদর্শন করেন।
ঢাকা আহছানিয়া মিশন এর প্রেসিডেন্ট রফিকুল আলমের সভাপতির বক্তব্যে বলেন, ২০১৪ সালের ৯ এপ্রিল মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আহছানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের শুভ উদ্ধোধন করেন। সরকারের সহযোগিতায় এ পর্যন্ত ৪টি লটারীর মাধ্যমে ১১ কোটি টাকা সংগ্রহ করা হয়েছে। উক্ত টাকা হাসপাতালের কাজে ব্যয় করা হয়েছে।
তিনি আরো বলেন, ১৩৮ কোটি টাকার একটি প্রকল্প ইতি মধ্যে গ্রহন করা হয়েছে বলে তিনি জানান।