বাংলাদেশে প্রথম ক্যাঙ্গারুর জন্ম

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ক্যাঙ্গারু দম্পতির ঘরে নতুন অতিথি এসেছে।

সাফারি পার্কে প্রাকৃতিকভাবে প্রজননের মাধ্যমে প্রথমবারের মতো ধূসর বর্ণের একটি মেয়ে ক্যাঙ্গারু শাবকের জন্ম হয়েছে।

পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, বাংলাদেশে ক্যাঙ্গারু শাবকের জন্ম এটিই প্রথম।

ক্যাঙ্গারু শাবকটি গত মে মাসে জন্ম নিলেও প্রথমে শাবকটি মায়ের থলেতেই ছিল। দু’মাস আগে থলে থেকে বের হলেও রাখা হয়েছিল নিবিড় পর্যবেক্ষণে। এখন সে স্বাভাবিকভাবেই পার্কের বেষ্টনীর ভেতর বিচরণ করছে।

সাফারি পার্কের ওয়াইল্ডলাইফ সুপারভাইজার মো. আনিসুর রহমান জানান, ক্যাঙ্গারু অস্ট্রেলিয়ার জাতীয় প্রাণি। পৃথিবীতে প্রায় ৫০ প্রকারের ক্যাঙ্গারু রয়েছে। ২০১৪ সালের আগস্টে দক্ষিণ আফ্রিকা থেকে একটি পুরুষ ও দুটি স্ত্রী ক্যাঙ্গারু আনা হয়। পরে এদের বিচরণের জন্য সাফারি পার্কের বেষ্টনীর ভেতর ছেড়ে দেওয়া হয়। এরা রেড ক্যাঙ্গারু এবং মারকোটিয়াল গোত্রভুক্ত। যত প্রজাতির ক্যাঙ্গারু আছে, এর মধ্যে এরা সবচেয়ে বড় প্রজাতির। এ প্রজাতির পুরুষ ক্যাঙ্গারু হয় লাল এবং নারী ক্যাঙ্গারু হয় ধূসর বর্ণের। এদের দৈর্ঘ্য দুই মিটার আর ওজন ৮৫ কেজি পর্যন্ত হয়ে থাকে। এরা দুই বছরে তিনবার বাচ্চা দিতে পারে। এ প্রজাতির ক্যাঙ্গারু প্রজননের ৩৩ দিনের ভেতর বাচ্চা জন্ম দেয়।

আনিসুর রহমান জানান, ক্যাঙ্গারুগুলো এ পার্কে আনার প্রায় দুই বছর পর একটি মেয়ে ক্যাঙ্গারু শাবকের জন্ম হয়েছে। গত ২১ আগস্ট ক্যাঙ্গারু শাবকটি মায়ের থলি থেকে বের হয়। বাংলাদেশে ক্যাঙ্গারু শাবকের জন্ম এটিই প্রথম।

তিনি জানান, জন্মের সময় ক্যাঙ্গারুর বাচ্চা খুবই ছোট হয়। এ সময় এদের চোখে দেখা যায় না। জন্মের পরপরই এরা মায়ের থলিতে প্রবেশ করে। সেখানে দু-আড়াই মাস থেকে মায়ের দুধ খেয়ে বড় হতে থাকে। এরা প্রায় ২৩৫ দিন মায়ের দুধ পান করে এবং এক বছর বয়স পর্যন্ত মা ক্যাঙ্গারুর সঙ্গে থাকে।

তিনি আরো জানান, ক্যাঙ্গারু নাতিশীতোষ্ণ অঞ্চলের তৃণভোজি প্রাণি। আমাদের দেশের তাপমাত্রা ক্যাঙ্গারুর জন্য উপযোগী। প্রাকৃতিক পরিবেশে ক্যাঙ্গারু লতাপাতা-ঘাস খেয়ে থাকে এবং ১২ থেকে ১৬ বছর পর্যন্ত বেঁচে থাকে। আর ক্যাপটিভে (সাফারি পার্ক বা চিড়িয়াখানায়) ২০ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে।

নতুন জন্ম নেওয়া শাবকটিসহ এখন সাফারি পার্কে চারটি ক্যাঙ্গারু রয়েছে। এগুলোকে সব সময় চোখে চোখে রাখা হয়। তাদের আচরণে কোনো ব্যতিক্রম দেখা গেলে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, নিরাপদে বড় করার জন্য বাচ্চাসহ ক্যাঙ্গারু মাকে একটা বেষ্টনীতে রাখা হয়েছিল। নিরাপত্তা, রক্ষণাবেক্ষণ ও রোগ-ব্যাধি থেকে মুক্ত রাখার জন্য জনসাধারণ থেকে আড়ালে রাখা হয়েছিল। এখন শাবকটি অনেকটা বড় হয়েছে ও সুস্থ আছে। নতুন ক্যাঙ্গারু শাবক জন্ম নেওয়ায় পার্কে কর্মরতরা দারুণ খুশি। এখন পার্কের পর্যটকদের জন্য এ শাবক নতুন আকর্ষণ তৈরি করল।