বাংলাদেশে বিনিয়োগে চীনা ব্যবসায়ীদের প্রতি আহ্বান

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশে বিনিয়োগ করতে চীনা ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমাদ।

সম্প্রতি চীনের সিচুয়ান প্রদেশের রাজধানী চেংদুতে চেংদু অ্যাসোসিয়েশন অব ফরেন ট্রেড অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন আয়োজিত প্রোডাকশন ক্যাপাসিটি ডায়লগ এবং দক্ষিণ এশিয়া-সিচুয়ান ব্যবসা উন্নয়ন সম্মেলনে এ আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি।

সোমবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে এফবিসিসিআই।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, চেংদু এবং দক্ষিণ এশীয় দেশগুলোর মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতা উন্নয়নে জাতীয় কৌশল বাস্তবায়ন করার লক্ষ্যেই এ সম্মেলনের আয়োজন করা হয়। এ ছাড়াও উৎপাদন ক্ষমতা বৃদ্ধিতে আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধিও এ সংলাপের উদ্দেশ্যে ছিল।

সম্মেলনে বাংলাদেশ, ভারত, নেপাল, মালদ্বীপ, শ্রীলংকা, পাকিস্তান, মিয়ানমার, লাওস এবং স্বাগতিক চীনের প্রায় ৩০০ সরকারি কর্মকর্তা এবং ব্যবসায়ী প্রতিনিধি অংশ নেন। সংলাপে জ্বালানি, ওষুধ, পরিবহন, পর্যটন, কৃষি, অবকাঠামো, শিক্ষা ও সেবা প্রভৃতি খাতের ব্যবসায়ীরা অংশ নেন।

চেংদুর ডেপুটি মেয়র ফু ইয়ং লিন, সিচুয়ান প্রাদেশিক সরকারের উপ-মহাপরিচালক ইয়াং চুন জুয়ানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা বক্তব্য দেন।