বাংলাদেশ দূতাবাসের চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তরের ফলক উন্মোচন

ডেস্ক রিপোর্ট : ভুটানের হেজোতে বাংলাদেশ দূতাবাসের চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তরের ফলক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক এবং ভুটানের প্রধানমন্ত্রী দাসো তেসারিং তোবগের উপস্থিতিতে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী এই নামফলক উন্মোচন করেন। এর আগে, হেজোতে বাংলাদেশের দূতাবাস প্রতিষ্ঠার জন্য জায়গা বরাদ্দে দুই দেশের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং ভুটানের পররাষ্ট্রমন্ত্রী লিয়নপো দামচো দর্জি নিজ নিজ দেশের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন।

পরে, ভুটানে বাংলাদেশের রাষ্ট্রদূত জিষ্ণু রায় চৌধুরী এবং ভুটানের ল্যান্ড কমিশন সচিব পেমা চেওয়াং দূতাবাসের জন্য জায়গা বরাদ্দের চুক্তিনামায় স্বাক্ষর করেন। পরে, বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয় এবং জাতীয় সংগীত বাজানো হয়।

ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভুটানের প্রধানমন্ত্রী দাসো তেসারিং তোবগে একটি সুসজ্জিত মঞ্চে দাঁড়িয়ে বাংলাদেশের পতাকা উত্তোলন প্রত্যক্ষ করেন। পরে তারা মঞ্চ থেকেই বাংলাদেশের জন্য বরাদ্দকৃত জমিটিও দেখেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হেজোতে পৌঁছলে ভুটানের পররাষ্ট্রমন্ত্রী লিয়নপো দামচো দর্জি, ভুটানের গণপূর্ত এবং মানব সেটেলমেন্ট বিষয়ক সচিব ফুনতুশো ওয়াংদি এবং ভুটানের ল্যান্ড কমিশন সচিব পেমা চেওয়াং প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

তথ্যসূত্র : বাসস