বাংলাদেশ–ভারত নৌযোগাযোগ হলে বাণিজ্য বাড়বে

নিজস্ব প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন,  ‘ভারতের সঙ্গে বাংলাদেশের নৌযোগাযোগ স্থাপিত হলে উভয় দেশের মধ্যে বাণিজ্য ও যোগাযোগ বাড়বে।’

বুধবার রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (আইবিসিসিআই) আয়োজিত ‘ইনহ্যান্সিং ইন্ডো-বাংলা ওয়াটারওয়েজ কানেক্টিভিটি’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, বাংলাদেশ ও ভারতের ঘনিষ্ঠ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দীর্ঘদিনের। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের প্রায় ১০ মিলিয়ন মানুষকে আশ্রয় ও খাবার দিয়েছে ভারত। মুক্তিযুদ্ধে বাংলাদেশকে প্রত্যক্ষ সহযোগিতা করেছে। দুই দেশের বিনিয়োগ, বাণিজ্য ও যোগাযোগ ব্যবস্থা উন্নত করার জন্য নৌযোগাযোগ খুবই গুরুত্বপূর্ণ। এতে উভয় দেশ উপকৃত হবে। এ অঞ্চলে বাণিজ্য বৃদ্ধির জন্য আঞ্চলিক ও উপ-আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থা স্থাপনের বিকল্প নেই। নৌপথে যোগাযোগ ব্যবস্থা চালু হলে বাণিজ্য ও যোগাযোগে সুবিধা হবে।

আইবিসিসিআইর সভাপতি তাসকিন আহমেদের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক সৈয়দ মুনির খসরু। সেমিনারে বক্তব্য রাখেন- বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, ভারতে নিযুক্ত বাংলাদেশের প্রাক্তন হাইকমিশনার এবং বিশ্বব্যাংকের দিল্লি অফিসের পরামর্শক তারিক আহমেদ করীম, ভারতের এফআইসিসিআই-নর্থ-ইস্ট কাউন্সিলের চেয়ারম্যান রণজিৎ বারঠাকুর ও আইবিসিসিআইর ভাইস প্রেসিডেন্ট দেওয়ান সুলতান আহমেদ প্রমুখ।