বাংলাদেশ ভূখণ্ডে গোলা পড়ার ঘটনায় মিয়ানমারের দুঃখ প্রকাশ

সীমান্তে গোলাগুলি ও বাংলাদেশ ভূখণ্ডে গোলা পড়ার ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী (বিজিবি)। তবে এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছে মিয়ানমার। ভবিষ্যতে এমন ঘটনা ঘটবে না বলেও প্রতিশ্রতি দেয় মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)।

রোববার (৩০ অক্টোবর) বিকেলে টেকনাফে পতাকা বৈঠকে বিজিবি ও বিজিপির মধ্যে কমান্ডার পর্যায়ে বৈঠক হয়।

এ সময় ওই বৈঠকে অনুপ্রবেশ বন্ধ ও সীমান্তে উত্তেজনা কমিয়ে আনতে একসঙ্গে কাজ করাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। এছাড়া পতাকা বৈঠকে সীমান্ত থেকে বাংলাদেশের অভ্যন্তরে গুলি ও গোলা নিক্ষেপে হতাহতের ঘটনায় বিজিবির পক্ষ থেকে তীব্র প্রতিবাদ জানানো হলে দুঃখ প্রকাশ করে বিজিপি।

আজ সকাল সাড়ে ৮টায় বিজিপির দুইটি স্পিডবোট গিয়ে জলসীমা থেকে জান্তা সরকারের প্রতিনিধিদলকে বাংলাদেশে নিয়ে আসে।
সকাল ৯টার দিকে টেকনাফ এসে পৌঁছায় মিয়ানমারের ৭ সদস্যের প্রতিনিধি দল। এ সময় টেকনাফ-২ ব্যাটালিয়ন অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার টেকনাফ শাহপরীর দ্বীপ জেটিঘাটে তাদের স্বাগতম জানান। পরে তাদের শাহপরীরদ্বীপ বিওপিতে নিয়ে যাওয়া হয়। সেখানে পতাকা বৈঠকে মিলিত হয় দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী।

মিয়ানমারের ৭ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন মিয়ানমার মংডুর ১ নম্বর বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চের কমান্ডিং অফিসার লে. কর্নেল কাও না ইয়ান শো আর বাংলাদেশের ৮ সদস্যের প্রতিনিধি দলের প্রতিনিধিত্ব করছেন টেকনাফ ২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার।