বাংলাদেশ মেরিটাইম সেক্টর বিশ্বে নেতৃত্বের সক্ষমতা অর্জন করবে: নৌপ্রতিমন্ত্রী

মেরিটাইম সেক্টরের সম্ভাবনাকে বর্তমান সরকার কাজে লাগিয়েছে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেছেন, এর সব কৃতিত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

প্রধানমন্ত্রী এ সেক্টরে বহু সাহসী পদক্ষেপ নিয়েছিলেন বলেই দেশের মেরিটাইম খাতে বড় বড় জাহাজ যুক্ত হচ্ছে। প্রধানমন্ত্রী মেরিটাইম সেক্টরে একটি প্লাটফর্ম তৈরি করেছেন। তার নেতৃত্বে বাংলাদেশ মেরিটাইম সেক্টর শুধু এগিয়ে যাবে না, এ সেক্টরে বিশ্বে নেতৃত্ব দেওয়ার সক্ষমতা অর্জন করবে।

মঙ্গলবার (৬ মার্চ) নৌপ্রতিমন্ত্রী সিরডাপ-এর ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে ‘প্রটেকশন অব বাংলাদেশি শিপ ওনার্স ইন গ্লোবাল মেরিটাইম অ্যানভায়রনমেন্ট’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। দি বাংলাদেশ মেরিটাইম ল’ সোসাইটি (বিএমএলএস) এ সেমিনারের আয়োজন করে।

বিএমএলএস’র ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট মহিউদ্দিন আব্দুল কাদিরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পাইওনিয়ার ইন্সুরেন্স কোম্পানি লিমিটেঠের সিইও সৈয়দ শাহরিয়ার আহসান ও নৌপরিবহন অধিদফতরের সাবেক মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, বিশ্ব নৌবাণিজ্য অর্থনীতিতে অবদান রাখা এবং নৌশিক্ষার প্রসারে প্রধানমন্ত্রীর যুগান্তকারী সিদ্ধান্তে পাবনা, বরিশাল, রংপুর ও সিলেটে নির্মাণ করা হয়েছে ৪টি নতুন মেরিন একাডেমি। এর আগে মাত্র একটি মেরিন একাডেমি ছিল চট্টগ্রামে। আরও তিনটি মেরিন একাডেমী নির্মাণ করা হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীনের পর বাংলাদেশে ফিরেই চট্টগ্রামে মেরিন একাডেমি প্রতিষ্ঠা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেরিনারদের উচ্চতর ডিগ্রি অর্জনের জন্য প্রতিষ্ঠা করেন ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি’।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, মেরিটাইম সেক্টর একটি অপার সম্ভাবনাময় সেক্টর। মেরিটাইম সেক্টরকে পুরোপরি কাজে লাগাতে পারলে আমাদের রিজার্ভ দাঁড়াতো দুইশত বিলিয়ন ডলার ৷ বাংলাদেশ আন্তর্জাতিক মেরিটাইম অর্গানাইজেশনের(আইএমও) সদস্য দেশ। আমরা আইএমওর গাইডলাইন ফলো করছি। বাংলাদেশের মেরিটাইম সেক্টরকে একটি ক্লাশ জায়গায় নিতে চাই। সরকার সর্বাত্মক সহযোগিতা করছে। বর্তমান বিশ্ব সংকটকে কাজে লাগিয়ে কেউ কেউ রাজনৈতিক ফায়দা লুটের চেষ্টা করছে। কিন্তু তারা সফল হতে পারবে না।