বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিল সংসদে উত্থাপিত

সংসদ প্রতিবেদক : মোটরযানের রেজিস্ট্রেশন, রুট পারমিট, ফিটনেস, ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়ন ইত্যাদি ক্ষেত্রে দ্রুত ও উন্নত সেবা দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিল সংসদে উত্থাপিত হয়েছে।

সোমবার জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বিলটি উত্থাপন করেন। পরে পরীক্ষা-নিরীক্ষা করে দুসপ্তাহের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলে মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ ও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অ্যাক্ট ২০১৬-এর অধীন সম্পন্ন কার্যক্রমকে প্রস্তাবিত আইনের অধীনে রহিতকরণ ও সংরক্ষণ দেওয়া হয়েছে।

বিলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীকে সভাপতি করে ১৭ সদস্যবিশিষ্ট উপদেষ্টা পরিষদ গঠনের প্রস্তাব করা হয়েছে। এছাড়া সড়ক পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যানকে সভাপতি করে আট সদস্যের পরিচালনা পরিষদ গঠনের প্রস্তাব করা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কিত বিবৃতিতে বলা হয়েছে, সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা আনা, সড়ক দুর্ঘটনা হ্রাস, সড়ক নিরাপত্তায় গণসচেতনাতা সৃষ্টি, মোটরযানের রেজিস্ট্রেশন, রুট পারমিট, ফিটনেস, ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়ন ইত্যাদি সেবা প্রদানের ক্ষেত্রে দ্রুত ও উন্নত সেবা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ প্রতিষ্ঠার জন্য সরকার আইন প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে।