বাংলা আপেল থাই পেয়ারা মেহেরপুরের রগুনাথপুরে

 

আল-আমীন, মেহেরপুর থেকেঃ

যখন হতাশা জীবন যাপন করছিল ঠিক তখন ঠিক করলো কোন কিছু করতে হবে।ধান,পাট

গম চাষ করে শুধু সংসার চালাতে হিমশিম হয়।
তখন নাটোর জেলার পেয়ারা চাষী আবুল কাশেস কাছে পরামর্শ নিয়ে ভাগ্যের চাকা ঘুরায়েছে মেহেরপুরের রগুনাথপুর গ্রামের জহির উদ্দীন ও আদালত নামে দুই কৃষক।

মেহেরপুর জেলার তিনটি উপজেলার সকল গ্রামের হাটে এই পেয়ারা পায়া যায়।শহরে বাজারে বিক্রি করছে পেয়ারা ব্যবসায়ীরা।ক্রেতারা প্রতিদিন পেয়ারা কিনে খাচ্ছে।এলাকার মানুষ পেয়ারা নাম দিয়েছে বাংলা আপেল।অনেকে মেহেরপুরের আপেল বলেও ডাকে।আর মেহেরপুর থেকে প্রতিদিন ট্রাক ভর্তি হয়ে বাংলা আপেল থাই পেয়ারা ঢাকা যায়।
তবে জানা গেছে,মেহেরপুরের সদর উপজেলার বিভিন্ন গ্রামের বাংলা আফেল থাই পেয়ারা চাষ করেছে চাষীরা।মেহেরপুর সদর উপজেলা পিরোজপুর ও রগুনাথপুর গ্রামে জহির উদ্দীন ও আদালত,এক সঙ্গে পরের জমি লিজ নিয়ে থাই পেয়ারা চাষ করেছে।প্রথমে ১০ বিঘা জমি চাষ করে।
বর্তমানে ৪৬ বিঘা জমিতে থাই ৪/৫জাতের পেয়ার চাষ করেছে বলে জহির উদ্দীন ও আদালত জানান। থাই পেয়ারা সারা বৎসর ধরে প্রতি বিঘা জমিতে লিজ খরচ সহ ৫০০০০হাজার টাকা খরচ হয়। আর পেয়ার বিক্রয় করে আয় হয় ২ লক্ষ টাকা। থাই পেয়ার রোগ বালাই খুব কম তাই কীটনাশক লাগে না পেয়ারা গাছে ধরা পরে থেকে পিপি দিয়ে মড়ানো থাকে। কৃষক পেয়ার চাষ করে লাভবান হচ্ছে আর প্রতিদিন শত শত ব্যবসায়ী ও শ্রমিক এই কাজ করে জীবন- জীবিকা নির্বাহ করে থাকেন। মেহেরপুর গাংনীর চিতলা পাট বীজ খামারের যুগ্ন পরিচালক মোঃ আবির হোসেন জানান, মেহেরপুর জেলায় থাই পেয়ারা আবাদের জন্য স্বর্ণ ভুমি প্রতিটি কৃষক এ ধান পাট গম সবজি পাশা পাশি থাই ৪-৫ জাতের পেয়ারা আবাদ করা দরকার কারন কীটনাশক মুক্ত দেশী ফল পুষ্টি ভাল বর্তমান ফলের বাজারের খুব কদর।