বাইডেনের সঙ্গে আফগান প্রেসিডেন্টের বৈঠক

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি ও জাতীয় ঐক্যমত্যের জন্য গঠিত শীর্ষ কাউন্সিলের চেয়ারম্যান আবদুল্লাহ আবদুল্লাহর সঙ্গে বৈঠকে বসছেন। আগামী শুক্রবার হোয়াইট হাউসে এ বৈঠক অনুষ্ঠিত হবে। আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার শুরু হওয়ার প্রেক্ষিতে সম্প্রতি আফগান বাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষ অনেক বেড়ে গেছে। বৈঠকে তালেবান নিয়ন্ত্রণের উপায় নিয়েই বাইডেনের সঙ্গে কথা বলবেন গনি।

গত জানুয়ারিতে বাইডেন মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর এই প্রথমবার দুই নেতা সামনাসামনি বসে কথা বলবেন। বাইডেন সেখানে আফগানিস্তানকে কূটনৈতিক, আর্থিক, মানবিক সাহায্য দেয়ার কথা বলতে পারেন।

ঘটনা হলো, অ্যামেরিকা সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরুর পর থেকে তালেবান প্রায় তিরিশটি জেলা দখল করে নিয়েছে।

অ্যামেরিকা কী করতে পারে

গত ২০ বছর ধরে অ্যামেরিকা তাদের ও ন্যাটোর সেনাদের সাহায্যকারী ও তাদের পরিবারকে সুরক্ষা দিয়েছে। এই মাসেই মার্কিন কংগ্রেসের ২০ জন সদস্য প্রেসিডেন্ট বাইডেনকে চিঠি দিয়ে দাবি করেছেন. তিনি যেন ন্যাটোর সঙ্গে যুক্ত ১৮ হাজার ইন্টারপ্রেটারকে সাহায্য করেন। তারা সকলেই মার্কিন ভিসার জন্য আবেদন জানিয়েছেন।

মার্কিন জতীয় নিরাপত্তা উপদেষ্টা এবিসি টেলিভিশনকে জানিয়েছেন, এই আবেদনগুলি নিয়ে দ্রুত সিদ্ধান্ত নেয়ার কাজ রেকর্ড গতিতে চলছে। মার্কিন কংগ্রেসের সঙ্গেও যোগাযোগ রাখা হচ্ছে।

তালেবানের প্রতিক্রিয়া

তালেবান জনিয়েছে, প্রেসিডেন্ট গনির অ্যামেরিকা সফরে কোনো লাভ হবে না। তিনি নিজের ক্ষমতা ধরে রাখতে ও ব্যক্তিগত স্বার্থে মার্কিন সফরে যাচ্ছেন। এর ফলে আফগনিস্তানের কোনো লাভ হবে না।

শান্তি আলোচনা

আফগান সরকার ও তালেবানের মধ্যে শান্তি আলোচনায় অচলাবস্থা চলছে। গত সেপ্টেম্বরে দোহায় আলোচনা শুরু হয়েছে। কিন্তু গত আড়াই সপ্তাহ ধরে সেই আলোচনা বিশেষ এগোয়নি। রোববার তলেবান জানিয়েছে, তারা শান্তি আলোচনার প্রতি দায়বদ্ধ, কিন্তু তারা আফগানিস্তানে প্রকৃত ‘ইসলামিক সিস্টেম’ চান।

সূত্রঃ ডি ডাব্লিও