বাউফলে আগেই সিরিঞ্জে ভরে রাখা কোভিড-১৯ ভ্যাকসিন পুশ করা হচ্ছে শরীরে!

কহিনুর বাউফল(পটুয়াখালী)প্রতিনিধিঃ পটুয়াখালী জেলার বাউফল উপজেলায় আগেই সিরিঞ্জে ভরে রাখা কোভিড-১৯ ভ্যাকসিন পুশ করা হচ্ছে একের পর এক শরীরে।বুধবার সকাল সাড়ে ১০ টায় স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা গেছে স্বাস্থ্যকর্মী শামছুন্নাহার বেগম অনেকগুলো সিরিঞ্জে আগেই ভরে রাখা কোভিড-১৯ ভ্যাকসিন (বুস্টার ডোজ) একজনের পর একজনের শরীরে পুশ করছেন। এতে ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠেছে।

সিরিঞ্জে আগে থেকে ভ্যাকসিন ভরে রাখায় কার্যকরিতা সঠিক থাকে কিনা এমন প্রশ্ন করা হলে স্বাস্থ্যকর্মী শামছুন্নাহার বেগম বলেন,‘এতে কোন ক্ষতি নেই। এটা কোন নিয়মের মধ্যে পরে কিনা জানতে চাইলে তিনি কোন উত্তর দেননি। এ ছাড়াও ভ্যাকসিন প্রয়োগের সময় জীবানুমুক্ত করে নেয়া হয়না। সিরিঞ্জের নিডেলের (সুই) সামনে আঙ্গুলের স্পর্শ লাগে। এতে ভ্যকসিন প্রয়োগের স্থান সংক্রমিত হওয়ার আশংকা থাকে।

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, কোভিড-১৯ ভ্যাকসিনের মান বজায় রাখার জন্য আইচ বক্সে বসানো থাকে। সেখানে কোন ভাবেই ভ্যাকসিন আগে সিরিঞ্জে টেনে রাখার প্রশ্নই আসেনা। আগে থেকে সিরিঞ্জে ভ্যাকসিন টেনে রাখা হলে গুনগত মান নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে।

এ ব্যাপারে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ প্রশান্ত কুমার সাহাকে তার মোবাইল ফোনে একাধিকবার কল দেয়া হলেও তিনি রিসিভ করেননি।

পরবর্তীতে আবাসিক মেডিকেল অফিসার(আরএমও) ডাঃ আবদুর রউফকে তার মোবাইলে কল করা হলে তিনি বলেন,‘ এ বিষয়ে আমার কোন ট্রেনিং নেই। আমি কিছু বলতে পারবোনা।’