বাউফলে চেক ও স্ট্যাম্প বন্ধক রেখে গ্রাহক হয়রানির অভিযোগ

কহিনুর বাউফল (পটুয়াখালী) প্রতিনিধিঃ পটুয়াখালী জেলার বাউফল উপজেলার ১৪নং নওমালা ইউনিয়নের নগর হাট বাজারে অবস্থিত “সানফ্লাওয়ার সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড” নামে একটি বেসরকারি সংস্থার সদস্যদের ঋন দিয়ে সাদা ননজুডিশিয়াল স্টাম্প ও ব্ল্যাংক চেক বন্ধক রেখে গ্রাহকদের হয়রানি করার অভিযোগ পাওয়া গেছে।

জানা যায়, বাউফল উপজেলা সমবায় কার্যালয় থেকে সানফ্লাওয়ার সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড যাহার রেজিস্ট্রেশন নং ০২পিডি অনুকূলে নওমালা ইউপির নগর হাট এলাকায় অফিস খুলে স্থানীয় মোঃ সোহরাব সরদারের ছেলে মোঃ স্বপন সরদার (৪০) চড়াও চক্রবর্তী সূদে অসহায় ও গরিব লোকদেরকে ঋণ দিয়ে তাদের কাছ থেকে সাদা ননজুডিশিয়াল স্টাম্প ও ঋণ গ্রহিতার নামের ব্যাংক অ্যাকাউন্ড এর একাধিক স্বাক্ষরিত সাদা চেক বন্ধক রেখে লোন দিয়ে থাকে। গ্রাহকের ওই ঋনের টাকা পরিশোধ হলেও দিনের পর দিন ঘুরতে হয় তাদের দেয়া স্টাম্প ও চেক ফেরত পাওয়ার জন্য।

ওই সংস্থার একজন ঋণ গ্রহিতা আঃ খালেক মৃধা (৭০) জানান, তিনি ২৫/০৯/২০১৯ ইং তারিখ অত্র সংস্থা থেকে ৪০ হাজার টাকা ঋণ গ্রহণ করেন।ওই সময় তার কাছ থেকে বাউফল সোনালী ব্যাংক শাখার অনুকূলে ব্ল্যাংক চেকে স্বাক্ষরিত দুটি পাতা ও ১৫০ টাকার সাদা ননজুডিশিয়াল স্ট্যাম্প বন্ধক হিসেবে রাখে। আমি নিয়মিত ভাবে সুদে-আসলে ৫২ হাজার টাকা পরিশোধ করি। পরে আমার দেজয়া চেক ও স্ট্যাম্প ফেরত চাইলে বিভিন্ন ধরনের তালবাহানা করে।

এক পর্যায়ে গত ১ অক্টোবর আমি তাদের অফিসে গিয়ে ওই সংস্থার মালিক মোঃ স্বপন সরদারের কাছে আমার দেওয়া স্ট্যাম্প ও চেক ফেরত চাইলে বিভিন্ন রকম ভয়ভীতি দেখিয়ে অফিস থেকে তাড়িয়ে দেয়। এবং বেশি বাড়াবাড়ি করলে ওই চেক দিয়ে আমার নামে মামলা করার হুমকি দেয়।

উপায়ান্তর না পেয়ে আমি ৫ অক্টোবর আইনী সহায়তা চেয়ে বাউফল থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করি। সানফ্লাওয়ার সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতির প্রতিষ্ঠাতা ও পরিচালক মোঃ স্বপন সরদার অভিযোগ অস্বীকার করে বলেন, লোন দেয়ার সময় আমরা কোন চেক ও স্ট্যাম্প রাখিনা। প্রতিষ্ঠানের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন একজন সেনা সদস্য (মোঃ মোশারেফ হোসেন) আপনাদের যা জানার তার কাছ থেকে জেনে নিন।

সভাপতি নামধারী মোশারেফ হোসেন বলেন, আমি অত্র প্রতিষ্ঠানের সাথে জড়িত কিনা আমি নিজেই জানিনা। আমি প্রায় দেড় বছর চাকুরির সুবাদে মিশনে দেশের বাহিরে ছিলাম। গতমাসে বাংলাদেশে এসেছি। আমি ওই প্রতিষ্ঠানের সাথে জড়িত নই।

ওই প্রতিষ্ঠানের মাঠকর্মি মোঃ মিলনের কাছে জানতে চাইলে তিনি বলেন,আমার কাজ শুধু প্রতিষ্ঠানের লোন দেওয়া এবং লোনের টাকা আদায় করা। অপর এক প্রশ্নের জবাবে মিলন বলেন, ব্যাংক সিস্টেমে আমরা ১০ লাখ টাকাও লোন দিয়ে থাকি। সেক্ষেত্রে চেক ও স্ট্যাম্প সিকিউরিটি হিসেবে রাখি। আমাদের কাছ থেকে ১০ লাখ টাকা লোন নিয়েছে এমন গ্রাহকও অনেক আছে। আঃ খালেক মৃধা আমাদের গ্রাহক কিনা এ মুহূর্তে আমি বলতে পারব না।

এ ব্যাপারে বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আল মামুন বলেন,ওই প্রতিষ্ঠানের সদস্য আঃ খালেক মৃধা বাদী হয়ে একটি লিখিত অভিযোগ করেন। অভিযোগটি প্রাথমিকভাবে সাধারণ ডায়েরিভুক্ত করা হয়েছে। তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।