বাঘের মুখে শেষ হলো এক দর্শনার্থীর জীবন (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক : চীনের পূর্বাঞ্চলীয় একটি চিড়িয়াখানায় বাঘের মুখে শেষ হলো এক দর্শনার্থীর জীবন।

এই দর্শনার্থী বাঘের বিচরণ এলাকায় ঢুকে পড়লে বাঘটি তার ওপর হামলে পড়ে এবং উপর্যুপরি কামড় ও থাবায় লোকটির মৃত্যু হয়। ঘটনার পরপরই গুলি করে বাঘটি মেরে ফেলা হয়।

রোববার নিংবো শহরের ইয়ংগর চিড়িয়াখানায় লোমহর্ষক এ ঘটনা ঘটে। খবর বিবিসি অনলাইনের।

বাঘের মুখ থেকে লোকটিকে উদ্ধার করে পাশের হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

এই দর্শনার্থী কেন বাঘের বিচরণ এলাকায় ঢুকেছিলেন, তাও জানা যায়নি। তবে এ বিষয়ে তদন্ত চলছে। ঘটনার সময় লোকটির স্ত্রী ও দুই সন্তান চিড়িয়াখানায় ছিলেন।

এ ঘটনার পর চিড়িয়াখানায় দর্শনার্থী প্রবেশ বন্ধ করে দেওয়া হয়। রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি জানিয়েছে, সোমবার পর্যন্ত চিড়িয়াখানা বন্ধ থাকবে। হামলার শিকার লোকটির নাম ঝাং বলে জানিয়েছে এই সম্প্রচারমাধ্যম।

স্থানীয় সময় রোববার দুপুরে ইয়ংগর চিড়িয়াখানায় নিজের বিচরণ এলাকায় লোকটিকে আক্রমণ করে বাঘটি। এ দৃশ্য উপস্থিত দর্শনার্থীরা দেখেছেন। কেউ কেউ হামলার দৃশ্য ধারণ করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন।

নীল ও কালো রঙের পোশাক পরা এক ব্যক্তিকে মাটিতে পড়ে থাকতে দেখা যায়। লোকটির ঘাড়ে একটি বাঘকে মুখ রাখতে দেখা যায়। এ সময় আরো দুটি বাঘ লোকটিকে ঘিরে ঘুরছিল।

উপস্থিত দর্শনার্থীরা বাঘের গর্জন ও লোকটির আর্তচিৎকার শুনতে পায়। বাঘের মুখে লোকটির প্রাণ হারানোর এ দৃশ্য লোকজন দাঁড়িয়ে দেখছিল।

বাঘগুলো সরিয়ে দিতে বিস্ফোরণ ঘটায় চিড়িয়াখানা কর্তৃপক্ষ। দুটি বাঘ সরে গেলেও আরেকটি বাঘ লোকটির ওপর কামড়ের পর কামড় বসিয়ে যাচ্ছিল।

সিসিটিভি আরো জানিয়েছে, সহকর্মী লি ও তার স্ত্রীর সঙ্গে সপরিবারে চিড়িয়াখানায় ঘুরতে এসেছিলেন ঝাং। ঝাংয়ের স্ত্রী ও দুই সন্তান তার সঙ্গে ছিলেন।

নারী ও শিশুরা টিকিট কেটে চিড়িয়াখানায় প্রবেশ করেন। তবে ওই দুই ব্যক্তি প্রাচীর টপকে ভেতরে ঢোকেন। এরপর আরেকটি ১০ ফুট উঁচু প্রাচীর টপকানোর চেষ্টা করেন ওই দুই ব্যক্তি। এই প্রাচীরটি বাঘের বিচরণ এলাকার সীমানা। প্রাচীরে উঠে ভারসাম্য না রাখতে পেরে বাঘের সীমানায় পড়ে যান লোকটি। তখন বাঘ এসে তার ওপর আক্রমণ করে।

বাঘের বিচরণ এলাকার চারপাশে প্রাচীরের সঙ্গে সতর্কতামূলক বার্তা দেওয়া আছে। তারপরও লোকটি প্রাচীরের ওপর ওঠেন। চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি ব্যাপক আলোচিত হচ্ছে। তবে লোকটি নয়, বরং বাঘের জন্য বেশি সমবেদনা জানানো হয়েছে। জেনেবুঝে প্রাণের ঝুঁকি নেওয়ায় লোকটির সমালোচনা করেছেন অনেকে।

গত বছর জুলাই মাসে চীনে বন্য প্রাণীর একটি পার্কে মা ও মেয়েকে আক্রমণ করে বাঘ। মেয়েটি প্রাণে বেঁচে গেলেও মা মারা যান।

ভিডিও লিংক :

https://youtu.be/e5MMcLbMZ-4