বাচ্চাদের জন্য গেম হতে পারে উপকারী

ভিডিও গেম খেলা শরীরের জন্য ভালো না, এটি আপনাকে সামাজিকভাবে মানুষের সাথে মিশতে বাঁধা প্রদান করবে এছাড়াও আরো হাজারটা আপত্তি কিংবা নেতিবাচক মন্তব্য আপনি শুনে থাকতে পারেন ভিডিও গেম খেলা সম্পর্কে। কিন্তু ইউনিভার্সিটি অব ইয়র্কশায়ারের কয়েকজন গবেষক বলেছেন বাচ্চাদের জন্য ভিডিও গেম খেলাটা ইতিবাচক কিছু দিক নিয়ে আসতে পারে। কিভাবে?

১) ভিডিও গেম খেলবার মাধ্যমে ভাই বোনের মাঝে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠতে পারে। তাদের মাঝে একটি প্রতিযোগিতামূলক মনোভাব গড়ে উঠে ঠিকই কিন্তু বিষয়টি ইতিবাচক বলেই জানিয়েছেন গবেষকেরা।

 
২) সমবয়সী বাচ্চারা একই গেম খেললে তাদের সাথে এক ধরণের বোঝাপড়া গড়ে ওঠে, নানা ধরণের বিষয় তারা পরস্পর শেয়ার করে। তাদের সোশ্যালাইজেশন এই দিকটা গেমিং এর মাধ্যমে ভালোভাবেই গড়ে ওঠে।

৩) বাচ্চাদের বুদ্ধির বিকাশ গেমিং এর মাধ্যমে বেশ ভালোভাবেই সম্পন্ন হয়। গেমে নানা ধরণের স্টেজ থাকে। একটির পর একটি স্টেজ তাদের সম্পন্ন করতে হয়। এর মাধ্যমে তাদের এনালাইসিস ক্ষমতা বেশ দক্ষভাবে গরে ওঠে।

তবে বিজ্ঞানীরা বেশ কিছু জিনিস সতর্ক করে বলেছেন যে বাচ্চারা কি ধরণের গেম খেলছে সেদিকে বিশেষ দৃষ্টি রাখতে। তাদেরকে এমন কোন গেম দেয়া যাবে না যার ফলে মনোভাব ধ্বংসাত্মক হয়ে উঠতে পারে।