বাচ্চাদের শারীরিক ও মানসিক বিকাশে করণীয়

ঢাকা:বাচ্চাদের শারীরিক ও মানসিক বিকাশ ছোটবেলা থেকেই শুরু। তাই ছোটবেলা থেকেই চাই তাদের জন্য বিশেষ কিছু। শারীরিক বৃদ্ধির জন্য যেমন তাকে রোজ পুষ্টিকর খাবার দেওয়া দরকার তেমনি মানসিক বিকাশের জন্যও দরকার কিছু বিশেষ খাবার।

ছোটবেলা থেকেই বাচ্চাদের সব ধরনের খাবার খাওয়ার অভ্যাস করুন। তাহলে একটু বড় হওয়ার সঙ্গে সঙ্গে দেখবেন বাচ্চাকে খাওয়ানো নিয়ে কোনো মুশকিলে পড়তে হবে না। আর বুদ্ধিদীপ্তি বৃদ্ধির জন্য কিছু বিশেষ খাবার দিতে পারেন তাদের টিফিন বক্সে। জেনে নিন খাবারগুলো সম্পর্কে।

ব্লুবেরি
গবেষণা থেকে বলা হয় প্রতিদিন প্রায় আধা কাপ ব্লুবেরি খুলে স্মৃতিশক্তি। দেহের সমন্বয় এবং ভারসাম্য বৃদ্ধি পায়। তবে হাতের কাছে ব্লুবেরি না থাকলে স্ট্রবেরি, ব্লাকবেরি এবং রাসবেরি দিতে পারেন আপনার বাচ্চাকে। এটি মস্তিষ্কে ভারসাম্যহীনতা তৈরিকারী ক্ষতিকর অক্সিডেটিভ স্ট্রেস প্রতিরোধ করে এবং মস্তিষ্কের কার্যক্রম উন্নত করে।

চকলেট মেশান দুধ
ডায়েটারি গাইডলাইন ফর আমেরিকান ২০১৫ তে বলা হয়েছে, দুধের সঙ্গে ফ্যাট ফ্রি চকলেট ভিটামিন ডি, ক্যালসিয়াম এবং পটাশিয়ামের ভালো উৎস, যা বাচ্চারা অন্য খাবার থেকে কম পায়। এটি সুস্বাদু হওয়ায় বাচ্চারা এটি খেতেও পছন্দ করে।

শস্য জাতীয় খাবার
শস্য জাতীয় খাবারে প্রচুর আয়রন থাকে যা বাচ্চাদের বেড়ে উঠার জন্য খুবই দরকার। কয়েক পদের শস্য জাতীয় খাবার মিশিয়ে আপনার বাচ্চাকে সালসা তৈরি করে দিন, দেখবেন সে খুবই আনন্দের সঙ্গে খাচ্ছে।

কলা
প্রতিদিন তিনবার ভারী খাবার গ্রহণের পর আপনার বাচ্চাকে একটি করে হলেও কলা খাওয়ান। আর তা যদি না হয় তাহলে স্নাক্সে কলা দিন। একটি গবেষণায় দেখা যায় যে, যেসব বাচ্চারা প্রতিদিন প্রায় ৩টি করে কলা খায় তাদের স্মৃতিশক্তি, পড়ার আগ্রহ এবং শারীরিক সুস্থতা অন্য বাচ্চাদের তুলনায় বেশি।

ডিম
ডিম প্রোটিনের একটি বড় উৎস। বাচ্চাদের বেড়ে ওঠার জন্য এটি খুব দরকার। প্রতিদিন একটি করে হলেও ডিম খেতে দিন আপনার বাচ্চাকে। তবে মাঝে মাঝে সরাসরি সিদ্ধ ডিম না দিয়ে পদ্ধতিটি পরিবর্তন করুন। অন্য খাবারের সঙ্গেও সাজিয়ে দিন তাহলে আপনার বাচ্চার ডিমের প্রতি অনীহা আসবে না। আর ডিম সব সময় হার্ড বয়েল করে খাওয়াবেন আপনার বাচ্চাকে।

বাদাম
বাদামে প্রচুর পরিমাণ ভিটামিন ই থাকে। যা আপনার বাচ্চার স্মৃতিশক্তি বৃদ্ধি করে এবং মস্তিষ্কের প্রদাহ এবং ক্ষয় থেকে রক্ষা করে। আপনার বাচ্চাকে শুধু বাদাম খাওয়ার অভ্যাস করতে পারেন অথবা থাকে টিফিনে বিভিন্ন ধরনের বাদাম মিশিয়ে রোস্টেড বাদাম তৈরি করে দিতে পারেন।

তরমুজ
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দেখা যায়, বাচ্চারা পর্যাপ্ত পরিমাণ হাইড্রেশন পায় না। যেসব বাচ্চারা শারীরিক, মানসিক এবং অনুভূতিগত ভাবে দুর্বল তাদের বেশি করে তরমুজ খাওয়ানো উচিত। তরমুজের প্রায় ৯২% পানি থাকায় এটি পর্যাপ্ত পরিমাণ হাইড্রেশন প্রদান করে।