বাজারে হাজির হয়ে গেছে ৫জি নেটওয়ার্ক

এখনও মোবাইল সংস্থাগুলি ঠিকমতে ৪জি মোবাইল নেটওয়ার্ক পরিষেবার কাঠামোই গড়ে তুলতে পারেনি। অথচ বাজারে হাজির হয়ে গেছে ৫জি নেটওয়ার্ক। কিছুদিন আগে এক ট্রাই কর্তাও এক সেমিনারে ৫জি নেটওয়ার্কের খুব দ্রুত বাজারে আসার কথা ঘোষণা করেছিলেন। তিনি নির্দিষ্ট করে কোনও সময়ের কথা জানাননি।

ফিনল্যান্ডের কিছু গবেষক এমন এক প্রযুক্তি আবিষ্কার করেছেন যার মাধ্যমে খুব দ্রুত একটা শহরের মধ্যে ৫জি নেটওয়ার্ক গড়ে তোলা সম্ভব। এমনকী, এতে নেটওয়ার্কের স্পিড নাকি মারাত্মক রকমের ভালো থাকে। ফিনল্যান্ডের আলটো বিশ্ববিদ্যালয় এবং তামপেরে বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ড্রোনের মাধ্যমে রেডিও ফ্রিকোয়েন্সি তৈরি করেছেন। ড্রোন থেকে ফোটোগ্রাফাররা যেভাবে ছবি তোলে, সেই পদ্ধতি অনুসরণ করেই তৈরি করা হয়েছে এই রেডিও ফ্রিকোয়েন্সি। এর জন্য ফোটোগ্র্যামমেট্রি সফটওয়ার ব্যবহার করা হয়েছে। এই সফটওয়্যারের মাধ্যমে ভাসমান অবস্থায় থাকা ড্রোণ দিয়ে ত্রিমাত্রিক ছবির অ্যাঙ্গেল তৈরি করা হয়। আর অ্যাঙ্গেলের মধ্যে দিয়েই তৈরি করা হয় রেডিও ফ্রিকোয়েন্সি।

এই রেডিও ফ্রিকোয়েন্সি সিগন্যাল পাসিং-এর ক্ষেত্রে খুবই দ্রুত গতি সম্পন্ন বলে দাবি ফিনল্যান্ডের এই গবেষকদের। এই গবেষকদলের এক প্রতিনিধি ভাসিলি সেমকিন জানিয়েছেন, ‘পরীক্ষায় প্রমাণিত হয়েছে এই নেটওয়ার্ক অত্যন্ত গতিসম্পন্ন এবং ফলদায়ক। সেইসঙ্গে এই জাতীয় রেডিও ফ্রিকোয়েন্সি ৫জি নেটওয়ার্ক তৈরির ক্ষেত্রে অত্যন্ত কার্যকরি এবং অল্প খরচে এই ফ্রিকোয়েন্সিতে ৫জি মোবাইল নেটওয়ার্ক তৈরি করা সম্ভব বলেও জানানো হয়েছে। ড্রোণ দিয়ে এমন ৫জি মোবাইল নেটওয়ার্ক তৈরির কথা ইতিমধ্যেই ফলাও করে ছাপিয়েছে আন্তর্জাতিক বিঞ্জান ম্যাগাজিন আইইইই ট্রান্সাকশন অন ভেহিকুলার টেকনোলজি।