বাজেটে যেসব নতুন বিষয় অন্তর্ভুক্ত হচ্ছে

নিজস্ব প্রতিবেদকঃ আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেশ কিছু বিষয় নতুন অন্তর্ভুক্ত করা হয়েছে। এর বেশিরভাগই রাজস্ব খাতের। অন্যান্য খাতে এবার নতুন বিষয় অন্তর্ভুক্ত হয়েছে খুবই কম।

এবারের বাজেটে আইএমএফের শর্ত অনুযায়ী কর খাতে ব্যাপক সংস্কার আনা হয়েছে। এর আওতায় কর বাড়ানোর জন্য কর অব্যাহতি মাত্রা ও পরিধি যৌক্তিক করার জন্য একটি জরিপের উদ্যোগ নেওয়া হয়েছে। জরিপের ভিত্তিতে কর অব্যাহতির মাত্রা প্রত্যাহার করা হবে। কোনো কোনো খাতে নতুন কর আরোপ করা হবে।

এবারের বাজেটেই প্রথমবারের মতো মধ্যমেয়াদি রাজস্ব আহরণ কৌশল প্রণয়নের কথা বলা হয়েছে। এর মাধ্যমে রাজস্ব আহরণে দীর্ঘমেয়াদি আগাম পরিকল্পনা করা হবে। সরকারের আয়-ব্যয়ের হিসাবের স্বচ্ছতা প্রতিষ্ঠা ও অপচয় কমাতে এবারের বাজেটেই প্রথমবারের মতো সরকারের রাজস্ব আয় ও ব্যয়ের হিসাব একটি অ্যাকাউন্টে স্থানান্তরের কথা বলা হয়েছে।

এ লক্ষ্যে অপ্রয়োজনীয় হিসাবগুলো ধীরে ধীরে বন্ধ করে দেওয়া হবে। সরকারি সেবা নিলেই আগামী অর্থবছর থেকে কমপক্ষে ২ হাজার টাকা কর গুনতে হবে। এখন ওই সেবা গ্রহীতা যদি করযোগ্য আয় না করেন তারপরও তাকে ওই কর দিতে হবে। এবারই এই বিধান করা হয়েছে।

এবারই স্মার্ট বাংলাদেশের একটি ধারণা দেওয়া হয়েছে। এ খাতে ১০০ কোটি টাকা বরাদ্দও করা হয়েছে। জ্বালানি তেলের দাম আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় রেখে নির্ধারণের কথা এবারই প্রথম বলা হয়েছে। আগামী সেপ্টেম্বর থেকে এ বিষয়ে একটি পদ্ধতি চালু করা হবে।

বাজেটে এই প্রথমবারের মতো বলা হয়েছে, ডলারের দাম বাজারভিত্তিক করার কথা। আগামী জুলাই থেকে তা চালু করা হবে।