বাজেট অধিবেশন শুরু মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক : দশম জাতীয় সংসদের ১৬তম (বাজেট) অধিবেশন মঙ্গলবার বেলা ১১টায় শুরু হবে। এর আগে সকাল ১০টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত হবে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, ইতোমধ্যে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশের সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে। আগামী ১ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে প্রস্তাবিত বাজেট পেশ করবেন। যা দীর্ঘ আলোচনা শেষে আগামী ২৯ জুন পাস হবে। আগামী অর্থবছরের বাজেটের সম্ভাব্য আকার ৪ লাখ কোটি টাকার বেশি হবে বলে অর্থমন্ত্রী ইতোমধ্যে নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্টরা জানান, আগামী অর্থবছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ অনুমোদন করা হয়েছে। এডিপিতে ২০১৭-১৮ অর্থবছরের জন্য একনেক মোট ১ লাখ ৬৪ হাজার কোটি টাকা বরাদ্দ অনুমোদন করেছে। এর মধ্যে মূল এডিপি হচ্ছে ১ লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি ২৫ লাখ টাকা। মূল এডিপির সঙ্গে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের বরাদ্দ থাকবে ১০ হাজার ৭৫৩ কোটি ৫৮ লাখ টাকা। আগামী অর্থবছরের অনুমোদিত এডিপির মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৯৬ হাজার ৩৩১ কোটি ২৫ লাখ টাকা ও বৈদেশিক উৎস থেকে ৫৭ হাজার কোটি টাকা ব্যয়ের পরিকল্পনা করা হয়েছে। এদিকে বাজেট অধিবেশনে কারাবন্দি দুই সংসদ সদস্য আমানুর রহমান খান রানা ও এম এ হান্নান যোগ দেবেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

সংসদ সদস্য পদ রক্ষায় তারা ইতোমধ্যে সংসদে যোগ দেওয়ার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছেন। সংবিধান অনুযায়ী স্পিকারের অনুমতি ছাড়া টানা ৯০ কার্যদিবস সংসদে অনুপস্থিত থাকলে সংসদ সদস্য পদ বাতিল হয়ে যায়। টাঙ্গাইল-৩ আসন থেকে নির্বাচিত সরকার দলীয় সদস্য আমানুর রহমান খান টাঙ্গাইল আওয়ামী লীগের নেতা মুক্তিযোদ্ধা ফারুক আহমদ হত্যা মামলায় সাত মাস কারাবন্দি আছেন। আর ময়মনসিংহ-৭ আসন থেকে নির্বাচিত বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য এম এ হান্নান মানবতাবিরোধী অপরাধের অভিযোগে দেড় বছর ধরে কারাগারে আটক আছেন।

সংসদ সচিবালয় সূত্র জানায়, প্রতিদিন সকাল ১১টা থেকে সংসদ অধিবেশন বসবে। অধিবেশনকে সামনে রেখে ইতোমধ্যে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। সংসদ ভবনের নিরাপত্তা জোরদার করা হয়েছে। সংসদ এলাকার আশপাশে মিছিল-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। সংসদ ভবনের ভেতরে বাহারি ফুলগাছ দিয়ে সাজানো হয়েছে। আমন্ত্রণ জানানো হয়েছে প্রধান বিচারপতিকে। নিয়মানুযায়ী প্রেসিডেন্টও বাজেট পেশের দিন উপস্থিত থাকবেন। এছাড়াও দেশি-বিদেশি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা বাজেট পেশের দিন উপস্থিত থেকে বাজেট বক্তৃতা শুনবেন।