বানর নিয়ে সংঘর্ষে ট্যাঙ্ক-কামান, নিহত ১৬

আন্তর্জাতিক ডেস্ক : লিবিয়ায় বানর নিয়ে দুটি গোষ্ঠীর সংঘর্ষে কমপক্ষে ১৬ জন নিহত হয়েছে। চারদিন ধরে চলা এ সংঘর্ষের ঘটনায় আহত হয়েছে আরো ৫০ জন। স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে সোমবার গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

লিবিয়ার দক্ষিণের শহর সাবহাতে চারদিন আগে গাদ্দাদফা গোষ্ঠীর তিন তরুণ আওলাদ সুলেইমান গোষ্ঠীর এক স্কুলছাত্রীর পেছনে পোষা বানর লেলিয়ে দেয়। বানরটি ওই স্কুলছাত্রীর মাথা থেকে হিজাব নিয়ে আসে। এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে আওলাদ সুলেইমানের লোকজন গাদ্দাদফা গোষ্ঠীর তিন ব্যক্তিকে হত্যা করে।

স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন, দ্বিতীয় ও তৃতীয় দিনে ব্যাপক সংঘর্ষ হয়েছে। লড়াইয়ে ট্যাঙ্ক, মর্টার ও অন্যান্য ভারী অস্ত্রশস্ত্র ব্যবহার করা হয়েছে। এখনো সংঘর্ষ চলছে। ওই এলাকায় এখন জীবনযাত্রা অচল হয়ে পড়েছে।

লিবিয়ার দক্ষিণে গাদ্দাদফা ও আওলাদ সুলেইমান গোষ্ঠী সবচেয়ে প্রভাবশালী সশস্ত্র গোষ্ঠী। লাশ উদ্ধারের জন্য সাবহা শহরের কেন্দ্রে চলা সংঘর্ষ সাময়িকভাবে বন্ধের চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন উপজাতি নেতারা।

সাবাহ মেডিকেল সেন্টারের এক মুখপাত্র জানিয়েছেন, রোববার পর্যন্ত তারা ১৬ মৃতদেহ পেয়েছেন এবং আহত ৫০ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে।

ওই মুখপাত্র বলেন, আহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। এছাড়া নিহতদের মধ্যে আফ্রিকার সাব-সাহারার কয়েকটি দেশের বাসিন্দা রয়েছেন। নির্বিচারে গোলা বর্ষণের কারণে এই বিদেশিরা নিহত হয়েছেন।