বাপ সারাটা জীবন কষ্ট করে জীবনটা দিয়ে গেল আমাদের জন্য

নিজস্ব প্রতিবেদক : ‘বাপ সারাটা জীবন কষ্ট করে জীবনটা দিয়ে গেল আমাদের জন্য। তুমিও রাস্তায় নামছ আমাদের জন্য। তুমিও সেই পথে’ বিরোধী দলে থাকাকালীন সময়কার ঘটনা স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় এ কথা বলেন।

রাজধানীর ফার্মগেট কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমি পিতা-মাতা ও ভাই সব হারিয়ে এদেশে এসেছি। আমার মৃত্যু যে কোনো সময় আসতে পারে। যেকোনোভাবেই আসতে পারে। আমি যেকোনো প্রতিকূল  অবস্থা মোকাবিলা করার মতো সাহস-শক্তি রাখি।

কারণ আমার এই শক্তি হচ্ছে বাংলার জনগণ। আমার আওয়ামী লীগসহ সব সহযোগী সংগঠনের মুজিব আদর্শের সৈনিকরা। তারাই আমার মূল শক্তি। তাদের সঙ্গে নিয়েই তো আমরা সংগ্রাম করে এ পর্যন্ত এসেছি।’

‘আর বাংলাদেশের গ্রামে যখন হেঁটেছি। তখন দেখেছি একজন সাধারণ মা ডেকে নিয়ে পাশে বসিয়েছে। উঠোনের গাছ থেকে একটা ডাব কেটে আমাকে খেতে দিয়ে বলেছে, বাপ জীবন দিয়ে গেল আমাদের জন্য। তুমিও রাস্তায় নেমেছ মা। তুমিও রাস্তায় নামছ আমাদের জন্য। তোমার বাপটা তো জীবন দিয়েই গেল’ বলে আবেগাপ্লুত হয়ে পড়েন বঙ্গবন্ধুকন্যা।

শেখ হাসিনা বলেন, “গ্রামগঞ্জের মানুষের এই যে স্নেহ-ভালোবাসা পেয়েছি। সেই পর্ণকুটিরে বৃদ্ধ মা হচ্ছেন চর ক্লার্কের। রাস্তায় পানি তাই রিলিফ দেওয়ার জন্য হেঁটে হেঁটে যাচ্ছিলাম। সেই সময় একজন বুড়িমা আমাকে ডেকে নিয়ে তার ডোরায় খেজুর পাতার পাটিতে বসায়। আমার গায়ে হাত দিয়ে আদর করে বললেন, ‘বাপ সারাটা জীবন কষ্ট করে জীবনটা দিয়ে গেল, তুমিও আজ সেই পথে’।”

প্রধানমন্ত্রী বলেন, একটার পর একটা হামলা হয়েছে। আমাকে রক্ষা করেছে দলের নেতা-কর্মীরাই। তারা কখনো ভয় পেয়ে আমার পিছন ছেড়ে চলে যায়নি। তারাই এভাবে একদিকে আমার পাশে দাঁড়িয়েছে। শক্তি দিয়েছে। সাহস দিয়েছে।