বাবা-মায়ের হাতে অন্ধকার ছোট্ট একটি ঘরে বন্দি হয়ে থাকতে হলো টানা ২০ বছর

আন্তর্জাতিক ডেস্ক : মানসিকভাবে সুস্থ নন। এটাই তার ‘অপরাধ’। আর এ কারণে নিজের বাবা-মায়ের হাতে অন্ধকার ছোট্ট একটি ঘরে বন্দি হয়ে থাকতে হলো টানা ২০ বছর। ভারতের পর্যটন নগরী গোয়ার কান্দোলিম গ্রাম থেকে পর্যন্ত বছর পঞ্চাশের ওই প্রৌঢ়াকে উদ্ধার করেছে পুলিশ।

স্বজনদের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া জানিয়েছে, ২০ বছর আগে মুম্বাইয়ের এক ব্যক্তির সঙ্গে বিয়ে হয়েছিল ওই নারীর। পরবর্তীতে তিনি জানতে পারেন তার স্বামীর আরো এক স্ত্রী রয়েছে। এরপরই তিনি গোয়ায় বাবা-মায়ের বাসায় ফিরে আসেন এবং অস্বাভাবিক আচরণ করতে শুরু করেন। ওই নারীর বাবা-মা তাকে বাড়ির ছোট্ট একটি ঘরে তাকে বন্দি করে রাখেন। খাবার ও পানীয় দেওয়ার জন্য কখনও ঘরের দরজা খোলা হত না। ঘরটিতে সূর্যের আলো প্রবেশ করতে স্রেফ একটি ছোট্ট একটি জানালা রাখা হয়েছিল।

নারী অধিকার নিয়ে কাজ করে বালিঞ্চো সাদ নামে একটি সংগঠন ওই নারীর বন্দিদশার কথা জানতে পেরে বিষয়টি পুলিশকে জানায়। বুধবার পুলিশের একটি দল অভিযান চালায় ওই বাড়িটিতে। পুলিশ যখন দরজা ভেঙে ওই প্রৌঢ়াকে উদ্ধার করেন তখন তিনি নগ্ন অবস্থায় ছিলেন।

পুলিশ জানিয়েছে, এ ঘটনায় ওই নারীর স্বজনদের কাউকে গ্রেপ্তার করা হয়নি। বিষয়টি তদন্তের প্রাথমিক পর্যায়ে রয়েছে। স্বজন ও ওই নারীর জবানবন্দি নেওয়ার পরই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।