বালাকোটে হামলাঃ দিল্লির দাবি বোমাবর্ষণে অসংখ্য মানুষের হতাহত, পাকিস্তান সেই দাবি নাকচ

নিউজ ডেস্কঃ মঙ্গলবার ভোররাতে পাকিস্তানের বালাকোটে ভারতীয় বিমানবাহিনীর বোমাবর্ষণে অসংখ্য মানুষের হতাহত হওয়ার যে দাবি দিল্লি করেছে, পাকিস্তান সেই দাবি নাকচ করে দিয়েছে।

এই হামলার ঘটনা প্রকাশ করার পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করে যে তাদের আক্রমণে বহু সংখ্যক জইশ-ই-মোহাম্মদ সদস্য নিহত হয়েছে।

অন্যদিকে এমন দাবি পাকিস্তান একেবারেই প্রত্যাখান করে দিয়েছে বলে বিবিসি বাংলাকে জানিয়েছেন করাচীর সাংবাদিক মনির আহমেদ।
ভারতের দাবী:

দিল্লিতে বিবিসি বাংলার সংবাদদাতা শুভজ্যোতি ঘোষ জানিয়েছেন যে দেশটির বিদেশ সচিব বিজয় গোখলে পাকিস্তানের সীমানার ভেতরে হামলা চালানোর বিষয়টি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছেন। তিনি বলেছেন, বালাকোটের ওই শিবিরটিই ছিল জইশ-ই-মোহাম্মদের সবচেয়ে বড় প্রশিক্ষণ শিবির।

“আজকের হামলায় বড় সংখ্যক জইশ-ই-মোহাম্মদ সন্ত্রাসবাদী, প্রশিক্ষক, সিনিয়র কমান্ডার আর আত্মঘাতী হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছিল এমন জিহাদিদের খতম করা হয়েছে,” বলেন মি. গোখলে।

ভারতীয় কর্তৃপক্ষের দাবি, এই শিবিরটি পরিচালনা করতেন জইশ-ই-মোহাম্মদের প্রধান মাওলানা মাসুদ আজহারের আত্মীয় মাওলানা ইউসুফ আজহার ওরফে উস্তাদ ঘউরি।

ভারতের বিদেশ সচিব বলেন, পুলওয়ামার হামলার আগেও আরও দুবার জইশ-ই-মোহাম্মদ ভারতে হামলা চালিয়েছে – একবার ভারতের সংসদ ভবনে, আরেকবার পাঠানকোটের সেনা ছাউনিতে।

“পাকিস্তানকে বারবার জইশ-ই-মোহাম্মদের শিবিরগুলির অবস্থান জানানো হয়েছে, কিন্তু তারা কোনও ব্যবস্থাই নেয়নি,” এমন অভিযোগ করেন তিনি।

তিনি বলেন, “আমাদের কাছে নির্দিষ্ট গোয়েন্দা তথ্য এসেছিল যে তারা আবারও হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে, আত্মঘাতী হামলাও হতে পারে বলে খবর ছিল।”

ওই সম্ভাব্য হামলা ঠেকাতেই আগেভাগে বোমাবর্ষণ করে জঙ্গি শিবির ধ্বংস করা হয়েছে বলে দাবি করেন মি. গোখলে।

@MEAIndia এর টুইটার পোস্ট: Media Briefing by Foreign Secretary (February 26, 2019)

রাথমিকভাবে মনে করা হচ্ছিল নিয়ন্ত্রণ রেখার অন্যদিকে, পাকিস্তান শাসিত কাশ্মীরের বালাকোটে হামলা চালিয়েছে ভারত। কিন্তু এখন ভারতীয় বিদেশ মন্ত্রকের সূত্রগুলি নিশ্চিত করেছে, যে বালাকোটে বিমান হামলা হয়েছে, সেটি খাইবার-পাখতুনখোয়ার বালাকোট।

বিদেশ সচিব মি. গোখলে মঙ্গলবারের বোমাবর্ষণকে ‘Non military pre emptive action’ বলে বর্ণনা করেন, অর্থাৎ পাকিস্তানের সামরিক বাহিনী এই হামলার লক্ষ্যবস্তু ছিল না।

পাহাড়ের ওপরে ঘন জঙ্গলের ভেতরে অবস্থিত এই শিবিরটির কাছাকাছি বেসামরিক মানুষের বসবাস নেই। তাই তাদের ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা ছিল না।

ভারতীয় সময় ভোর সাড়ে তিনটের দিকে এই অপারেশন হয় বলে দাবি করেছে ভারতের বিমান বাহিনী।

তথ্যসূত্রঃ বিবিসি বাংলা