বালিয়াডাঙ্গীতে টাস্কফোর্স কমিটির অভিযানে ১৭টি ভারতীয় গরু উদ্ধার

মোঃ জয়নাল আবেদীন, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে অভিযান চালিয়ে ভারত থেকে অবৈধ পথে আসা ৯টি ভারতীয় গরু উদ্ধার করেছে বালিয়াডাঙ্গী উপজেলা টাস্কফোর্স কমিটি। মঙ্গলবার (১ নভেম্বর) বিকেল ৩টার দিকে উপজেলার বড়বাড়ী ইউনিয়নের বেলহাড়া গ্রামে অভিযান চালিয়ে এ গরুগুলো উদ্ধার করা হয়। এর আগে গত (২৬ অক্টোবর) ওই ইউনিয়নের কেরিয়াতি গ্রাম থেকে আরও ৮টি গরু উদ্ধার করে টাস্কফোর্স কমিটি। ২টি অভিযানে মোট ১৭টি গরু উদ্ধার হলেও গরুর মালিককে খুঁজে পায়নি উপজেলা টাস্কফোর্স কমিটি।
বালিয়াডাঙ্গী উপজেলার  পাড়িয়া ক্যাম্প কমান্ডার সুবেদার ফজলুল হক ও কোটপাড়া বিওপি ক্যাম্পের নায়েব সুবেদার সামশুল হক জানান, গোপন সংবাদের ভিত্তিতে গত (২৬ অক্টোবর) বুধবার ও  (১ নভেম্বর) মঙ্গলবার বিকেলে আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ও বিজিবির সদস্যরা দুটি গ্রামে অভিযান চালিয়ে ভারতীয় ১৭টি গরু উদ্ধার করা হয়েছে। অভিযানের সময় স্থানীয়দের জিজ্ঞাসা করলে ওই গরুগুলো কার বলতে পারেনি কেউ এবং কেউই গরুর মালিকানা দাবি করতে আসেনি।
বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল কুমার বলেন, উপজেলা টাস্কফোর্স কমিটির অভিযানে উদ্ধার হওয়া ভারতীয় গ্রুপগুলোর জব্দ তালিকা সম্পন্ন করে ঠাকুরগাঁও ৫০ বর্ডার গার্ড ব্যাটালিয়নে জমা করা হবে। সেখানে কমিটি রয়েছে, তারা বিধি মোতাবেক গরুগুলোকে নিলামে বিক্রি করে বিক্রিত অর্থ সরকারি কোষাগারে জমা করবেন।
জনস্বার্থে উপজেলায় এ ধরণের টাস্কফোর্স কমিটির অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।