বাশার আল আসাদকে যুক্তরাষ্ট্র আর ক্ষমতাচ্যুত করতে চায় না

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে যুক্তরাষ্ট্র আর ক্ষমতাচ্যুত করতে চায় না । বৃহস্পতিবার জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি এ তথ্য জানিয়েছেন। এর মাধ্যমে সিরিয়ার ব্যাপারে নীতি পরিবর্তনের আভাস দিল নতুন মার্কিন প্রশাসন।

নিকি হ্যালি নিউ ইয়র্কে সাংবাদিকদের কাছে প্রেসিডেন্ট আসাদ নিজের দেশের জনগণের মানবাধিকার খর্ব করছেন বলে নিন্দা জানান। এসময় তিনি জানান, যুক্তরাষ্ট্র তার অগ্রাধিকারভিত্তিক কাজগুলো থেকে আসাদকে ক্ষমতাচ্যুত করার বিষয়টিকে সরিয়ে দিয়েছে। তবে তিনি বলেন, তুরস্ক ও রাশিয়ার মতো শক্তিশালী দেশগুলোর সঙ্গে সিরিয়ায় রাজনৈতিক সমাধানে পৌঁছাতে কাজ করবে যুক্তরাষ্ট্র।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, ‘সাবেক প্রশাসন আসাদকে যেভাবে দেখত আমাদেরকে ঠিক সেভাবেই দেখতে হবে- এর কোনো মানে হয় না। আসাদ কবে ক্ষমতা থেকে সরে যাবেন তা দেখার জন্য প্রহর গোণা আমাদের কাজ নয়।’

নিকি হ্যালির এ বক্তব্যের কিছুক্ষণ পরেই এক মার্কিন কর্মকর্তা আল-জাজিরাকে জানান, সিরিয়ায় আসাদের বৈধতার স্বীকৃতি দেয় না যুক্তরাষ্ট্র। তার ভবিষ্যতই দেশটির একমাত্র উদ্বেগের বিষয় নয়। যুক্তরাষ্ট্র এমন এক পরিস্থিতির সৃষ্টি করতে চায় , যাতে সিরিয়ার জনগণই আসাদকে ছাড়া তাদের নতুন নেতা বেছে নিতে পারে।

প্রসঙ্গত, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতাচ্যুত করার সিদ্ধান্ত নিয়েছিল। সিরিয়া ইস্যুতে আন্তর্জাতিক ফোরামে ওবামা প্রশাসনের আলোচনার মূল দাবি ছিল আসাদকে ক্ষমতা ছাড়তে হবে আগে, পরে শান্তি আলোচনা।