বাসিন্দাদের অনেকে বাঁচতে জানালা দিয়ে নিচে লাফ দিয়েছিলেন

আন্তর্জাতিক ডেস্ক : লন্ডনের ল্যাঙ্কাস্টার ওয়েস্ট ইস্টেটের লাটিমার রোডের গ্রেনফেল টাওয়ারে মঙ্গলবার গভীর রাতে অগ্নিকাণ্ডের পর বাসিন্দাদের অনেকে বাঁচতে জানালা দিয়ে নিচে লাফ দিয়েছিলেন। ওই ভবনেরই একটি ফ্ল্যাটের বাসিন্দা টুইটারে এ তথ্য জানিয়েছেন।

ওই নারী তার প্রথম লেখাটি পোস্ট করেন রাত ১টা ৪০ মিনিটে। এতে তিনি লিখেছেন,‘এখানে আটকা পড়ে আছি এবং অগ্নিনির্বাপন বাহিনী আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে।’ তিনি আরো লিখেন, ‘বাড়ি থেকে বের হতে পারছি না কারণ আমি ধোঁয়ায় দমবন্ধ হয়ে মারা যাব।’

আধাঘন্টা পর ওই নারী লিখেন, ‘কী করব বুঝতে পারছি না। আমি ব্লকে আটকা পড়ে আছি। আতঙ্ক বোধ করছি কারণ লোকজন জানালা দিয়ে লাফ দিচ্ছে আর আমি বাড়ি থেকে বের হতে পারছি না।’

স্থানীয় সময় ভোর ৪টায় তিনি গ্রেনফেল টাওয়ারের বাইরের একটি ছবি পোস্ট করেন এবং লিখেন, ‘আমি নিরাপদে আছি। দয়া করে আতঙ্কিত হবেন না।

স্থানীয় সময় মঙ্গলবার রাত ১টার দিকে পশ্চিম লন্ডনের লাটিমার রোডের গ্রেনফেল টাওয়ারে অগ্নিকাণ্ডের খবর পায় অগ্নিনির্বাপন বাহিনী। এ ঘটনায় কয়েকজন নিহত হয়েছে বলে বলে জানিয়েছেন লন্ডন ফায়ার ব্রিগেডের কমিশনার ড্যানি কটন । তবে কতোজন নিহত হয়েছেন তা নিশ্চিত করতে পারেননি তিনি। এর কারণ হিসেবে ভবনের ‘আকার ও জটিলতার’ কথা উল্লেখ করেছেন তিনি।
ঘটনাস্থল থেকে টুইটারে লাইভ টুইট করছিলেন ওই ভবনেরই আরেক বাসিন্দা ফ্যাবিও বিবার। তিনি লিখেছেন, ‘ভবনের আরেক পাশে আগুন ছড়িয়ে পড়ছে, সাহায্যের জন্য আরো চিৎকার শোনা যাচ্ছে।’

তিনি লিখেছেন, ‘লোকজন এখনো তাদের জানালায় আটকা পড়ে আছে। বাঁচার জন্য তারা চিৎকার করেছে এবং বলছে তারা বের হতে পারছে না।’

ভবনটিতে ১২০টি ফ্ল্যাট আছে। স্থানীয় রাজনৈতিক নেতা ও কাউন্সিল নেতারা জানিয়েছেন, আগুন যখন ছড়িয়ে পড়ছিল তখন ভবনটির ভেতরে কয়েকশ লোক আটকা পড়ে আছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, আটকে পড়া অনেক পরিবারের সদস্য বিছানার চাদর জানালার সঙ্গে বেঁধে সেটি বেয়ে বের হওয়ার চেষ্টা করছে।