বাস-ট্রাকের গতি নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রে আইন

আন্তর্জাতিক : নিরাপত্তা ও  জ্বালানি খরচ বাঁচাতে ওবামা প্রশাসন যুক্তরাষ্ট্রের মহাসড়কগুলোতে বড় বাস ও ট্রাকগুলোর গতি কমানোর প্রস্তাব দিয়েছেন। শুক্রবার দেশটির পরিবহণ বিভাগ থেকে এ প্রস্তাব দেওয়া হয়েছে।

 

নতুন এ প্রস্তাবিত আইনে বলা হয়েছে, যেসব গাড়ির ওজন ২৬ হাজার পাউন্ডের বেশি মহাসড়কে তাদের গতি ঘন্টায় ৬০, ৬৫, অথবা ৬৮ মাইলের মধ্যে রাখতে হবে। জাতীয় মহাসড়ক ট্রাফিক নিরাপত্তা প্রশাসন ও ফেডারেল মোটর ক্যারিয়ার নিরাপত্তা প্রশাসন জানিয়েছে, জনগণ নির্ধারিত এ গতির বিকল্প কোনো প্রস্তাব দিলে তা বিবেচনায় নেওয়া হবে।

 

আইনে কেবল নতুন ট্রাক ও বাসগুলোকে গতি নিয়ন্ত্রক সংযোজন করতে হবে বলে জানানো হয়েছে। যন্ত্রাংশটি সংযোজন অথবা সর্বোচ্চ গতির নিচে চালনার জন্য গাড়ি চালকরা দায়ী থাকবে।

 

যুক্তরাষ্ট্রের পরিবহণ বিভাগ (এনএইচটিএসএ) জানিয়েছে, মহাসড়কে বাস ও ট্রাকের গতি নিয়ন্ত্রণ করতে পারলে বছরে ১০০ কোটি ডলারের তেল সাশ্রয় হবে।

 

এনএইচটিএসএর প্রশাসক মার্ক রোজকাইন্ড এক বিবৃতিতে বলেছেন, ‘এটা প্রাথমিক পদার্থবিদ্যা। গতির সামান্য বৃদ্ধি শক্তির ওপর ব্যাপক প্রতিক্রিয়া ফেলে। ভারী যানবাহনের গতি সীমা নির্ধারণের ফলে নিরাপত্তা ও পরিবেশগত সুফল আনবে।’