বাড়ানো হয়েছে ফি

রাবি প্রতিনিধি : এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় যোগ্যতা কিছুটা শিথিল করা হয়েছে, তবে বাড়ানো হয়েছে ফি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তির জন্য আবেদন করা যাবে ১৮ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার ডেপুটি-রেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি আরো জানান, গতবারের তুলনায় ভর্তির অবেদন ফি বৃদ্ধি করা হয়েছে, তবে ভর্তির জন্য নূন্যতম যোগ্যতা শিথিল করা হয়েছে।

আসলাম হোসেন জানান, আবেদনকারীর যোগ্যতা শিথিল করা হয়েছে। মানবিক থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি ও এইচএসসিতে (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ পেতে হবে। যা আগে ছিল ৭.৫০। বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ পেতে হবে। যা আগে ছিল ৮.০০। আর বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে। যা আগে ছিল ৮.৫০।

২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আগামী ১৮ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে ২ অক্টোবর রাত ১২টা পর্যন্ত অনলাইনের মাধ্যমে ভর্তিচ্ছুরা আবেদন করতে পারবেন বলে জানান তিনি।

তিনি আরো জানান, এবার ভর্তির আবেদন ফি-তে কিছু পরিবর্তন আনা হয়েছে। বি ইউনিটে ৩৩০ টাকা দিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে, যা আগে ছিল ৩০০টাকা; সি ইউনিটে ৭১৫ টাকা, আগে ছিল ৭০০ টাকা; ডি ইউনিটে ৫৫০ টাকা, আগে ছিল ৫০০ টাকা; ই ইউনিটে ৮২৫ টাকা, আগে ছিল ৮০০টাকা; এফ ইউনিটে ৬০৫ টাকা, আগে ছিল ৫৫০ টাকা এবং এইচ ইউনিটে ৫৫০ টাকা, আগে ছিল ৫০০ টাকা। এ, জি ও আই ইউনিটে ফি অপবির্তিত রয়েছে।

মোট নয়টি ইউনিটে ভর্তি পরীক্ষা আগামী ২৩ অক্টোবর থেকে শুরু হয়ে ২৭ অক্টোবর পর্যন্ত চলবে। শুধু ২০১৬ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণরা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।