‘বায়ু দূষণে বছরে ৭০ লাখ মানুষের অকালমৃত্যু হচ্ছে’

বায়ু দূষণের কারণে বছরে অন্তত ৭০ লাখ মানুষের অকালমৃত্যু হচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন।

বিশ্বজুড়ে বায়ুর মান উন্নত করতে এয়ার কোয়ালিটি গাইডলাইনসে (একিউজিএস) আরও কঠোর শর্ত আরোপ করেছে ডব্লিউএইচও। গতকাল বুধবার নতুন একিউজিএস প্রকাশ করে সংস্থাটি।

এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও’র মহাপরিচালক টেড্রোস আধানম গ্যাব্রিয়েসুস বলেন, ‘বায়ু দূষণের ফলে প্রতি বছর অন্তত ৭০ লাখ মানুষের অকালমৃত্যু হচ্ছে। গবেষকেরা দেখিয়েছেন, এমনকি কম মাত্রায়ও দূষিত বায়ুও মানুষের শরীরের সব অঙ্গকে ক্ষতিগ্রস্ত করে। মস্তিষ্ক থেকে শুরু করে মায়ের গর্ভে থাকা সন্তান এতে ক্ষতির সম্মুখীন হয়।’

২০০৫ সালের পর এবার এয়ার কোয়ালিটি গাইডলাইনে কঠোরতা আনল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আগের গাইডলাইন অনুযায়ী, ২০১৯ সালে বিশ্বের ৯০ শতাংশ মানুষ অস্বাস্থ্যকর বায়ুতে শ্বাসপ্রশ্বাস নিয়েছে।

নতুন একিউজিএসে নাইট্রোজেন ডাই–অক্সাইড, সালফার ডাই–অক্সাইড ও কার্বন মনোক্সাইডসহ ছয় ধরনের দূষণ থেকে বায়ুমান উন্নত করার সুপারিশ করা হয়েছে। আগামী অক্টোবরে স্কটল্যান্ডের গ্লাসগোতে বসছে জাতিসংঘের জলবায়ু পরিবর্তনবিষয়ক বৈশ্বিক সম্মেলন কপ–২৬। এর আগে বায়ুদূষণ নিয়ে নতুন এই গাইডলাইন প্রকাশ করল ডব্লিউএইচও।