বিএনপির বিরুদ্ধে ষড়যন্ত্র প্রমাণিত : রিজভী

জ্যেষ্ঠ প্রতিবেদক :
ইতালিয়ান নাগরিক সিজার তাবেলা হত্যাকাণ্ডে বিএনপি নেতার নাম উঠে আসায় এর মাধ্যমে দলটির বিরুদ্ধে ষড়যন্ত্র প্রমাণিত হয়েছে বলে দাবি করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, ‘ওই হত্যকাণ্ড নিয়ে পুলিশ ও র‌্যাবের পরস্পরবিরোধী বক্তব্যে প্রমাণিত হয়েছে- এটা বিএনপির বিরুদ্ধে ক্ষমতাসীনদের একটি ষড়যন্ত্র। নিজেদের ব্যর্থতা থেকে জনগণের দৃষ্টি ভিন্নখাতে ফেরানো এবং বিএনপিকে নিশ্চিহ্ন করতেই এসব করছে তারা।’

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘বাংলাদেশ ইয়ুথ ফোরাম আয়োজিত’ ‘রক্তাক্ত ২৮ অক্টোবর এবং আজকের প্রেক্ষাপট’- শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

মঙ্গলবার ঢাকা মহানগর দায়রা জজ আদালত ইতালির নাগরিক তাবেলা হত্যা মামলায় বিএনপি নেতা এম এ কাইয়ুমসহ সাত জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছে।

রিজভী বলেন, ‘সিজার তাবেলা হত্যার ঘটনায় বিএনপি নেতা কাউয়ুম ও তার ভাই মতিনের বিরুদ্ধে চার্জশিট দেওয়া হলো। মতিন বর্তমানে কারাগারে আছেন। আসলে নিজেদের ব্যর্থতা ঢাকার জন্যই কাউয়ুম ও মতিনকে এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়ানোর নাটক করা হয়েছে।’

তিনি বলেন, ‘র‌্যাবের ডিজি বলছেন, এর সঙ্গে নব্য জেএমবি নেতারা জড়িত। আর একদিন পর সংবাদ সম্মেলন করে পুলিশের একজন যুগ্ম-কমিশনার বলেছেন, তাবেলা হত্যার সঙ্গে বিএনপি নেতা কাউয়ুম ও তার ভাই জড়িত।

‘আসলে এ চার্জশিট তৈরি হয়েছে সুধাসদন অথবা প্রধানমন্ত্রীর কার্যালয়ে। এ সরকারের বিশ্বাসযোগ্য দুটি প্রতিষ্ঠান, যারা প্রধানমন্ত্রীর নির্দেশমতো কাজ করেন, তাদের একটিই আসল ঘটনা ফাঁস করে দিল। তাদের বক্তব্যে প্রমাণিত হয়েছে- এটা বিএনপির বিরুদ্ধে একটি ষড়যন্ত্র। এখন তো মনে হয়, এসব জঙ্গি এ সরকারই সৃষ্টি করছে,’ বলেন বিএনপির এই নেতা।

রিজভী বলেন, ‘প্রধানমন্ত্রীর কথায় মনে হয়, তিনি বিএনপিকে ক্ষমতায় আসতে দেবেন না। এ জন্যই তারা বিএনপির বিরুদ্ধে এসব নানা ষড়যন্ত্র করছেন। যে প্রধানমন্ত্রী জাতিকে লাশ ছাড়া একটি গোলাপ ফুলও উপহার দিতে পারেন না তার মুখেই এসব কথা মানায়।’

প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করুন, কারা অপরাধী আর কারা অপরাধী না- তা প্রমাণ হয়ে যাবে। এ ধরনের নির্বাচন দিতে আপনার ভয় কেন? কারণ, আপনি জানেন, আপনারা অপরাধী। তাই সুষ্ঠু নির্বাচন হলে জনগণ আপনাদের প্রত্যাখ্যান করবে।’

বিএনপির ওপর আঘাত আসতে পারে জানিয়ে নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান বিএনপির এই সিনিয়র যুগ্ম মহাসচিব।

সংগঠনের সভাপতি সাইদুর রহমানের সভাপতিত্বে এবং জিয়া শিক্ষা ও গবেষণা পরিষদের সভাপতি কাজী মনিরুজ্জামান মনিরের সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন- জাতীয় পার্টির (জাফর) প্রেসিডিয়াম সদস্য সাবেক এমপি আহ্সান হাবিব লিংকন, বিএফইউজের একাংশের সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম, এনডিপির ফরিদ উদ্দিন প্রমুখ।