বিএনপি নেতার বিরুদ্ধে পুণ্ডরীক ধামের সম্পত্তি দখল চেষ্টার অভিযোগ

নিজস্ব প্রতিবেদকঃ চট্টগ্রামের হাটহাজারী শ্রী শ্রী পুণ্ডরীক ধামে সাধু সন্ন্যাসীদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরের মাধ্যমে হয়রানি এবং ভুয়া দলিল তৈরি করে জমি দখলের অপতৎপরতা চালানোর অভিযোগ উঠেছে বিএনপির ভাইস চেয়ারম্যান মীর মোহাম্মদ নাছির উদ্দিন ও তার ছেলে বিএনপির কেন্দ্রীয় সদস্য মীর হেলালের বিরুদ্ধে।

রোববার দুপুরে সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেছেন ইসকন বাংলাদেশের সাধারণ সম্পাদক চারু চন্দ্র দাস ব্রহ্মচারী।

চট্টগ্রাম প্রেসক্লাব প্রাঙ্গণে অনুষ্ঠিত এই সংবাদ সম্মেলনে অবিলম্বে সাধু-সন্ন্যাসীর বিরুদ্ধে দায়ের হওয়া মামলা প্রত্যাহার করে ধর্মীয় স্থাপনা দখলের চক্রান্ত বন্ধ করার আহবান জানানো হয়।

ইসকন বাংলাদেশের সাধারণ সম্পাদক চারু চন্দ্র দাস ব্রহ্মচারী সংবাদ সম্মেলনে জানান, হাটহাজারীর মেখল এলাকায় পুণ্ডরীক ধামের পাশে লক্ষ্মী জনার্দন সরোবর আরএস খতিয়ান অনুযায়ী দেবোত্তর সম্পত্তি হিসেবে রেকর্ড করা আছে। যা চিরস্থায়ী দেবোত্তর সম্পত্তি হিসেবেও সরকারিভাবে চিহ্নিত। শতবছর ধরে এখানকার এলাকাবাসী ও সাধু-সন্ন্যাসীরা এই স্থানকে পুণ্ডরীক ধামের সম্পত্তি হিসেবেই জানেন।

তিনি বলেন, এই এস্টেট জাতীয় ও আন্তর্জাতিকভাবে পুণ্ডরীক ধাম নামে পরিচিত। হর কুমার স্মৃতি তীর্থ আমৃত্যু উক্ত বিগ্রহের সেবায়েতের দায়িত্ব পালন করেন। এই স্থানটি ঐতিহাসিকভাবে ভগবান শ্রী চৈতন্য দেবের প্রধান পার্ষদদের অপ্রাকৃত লীলাভূমি।

সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, শ্রী চৈতন্য চরিতামৃত, গীতা, ভাগবত প্রচারের অনবদ্য সংগঠন চৈতন্য কালচারাল সোসাইটি বা ইসকন ধর্মীয়ভাবে তীর্থস্থান হিসাবে পরিগণিত এই ভূমির পবিত্রতা ও ঐহিত্য সংরক্ষণের দায়িত্ব গ্রহণ করে উক্ত পুণ্ডরীক ধামের ঐহিত্য লালন করে আসছে।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, বিএনপির ভাইস চেয়ারম্যান এবং সাবেক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মীর মোহাম্মদ নাছির উদ্দিন ও তার ছেলে বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য মীর হেলাল সম্প্রতি এইসব সম্পত্তি ভুল ঠিকানা ব্যবহার করে, ভুয়া দলিলের মাধ্যমে দখল নেওয়ার চেষ্টা চালান। এ বিষয়ে এলাকাবাসী ও সাধু সন্ন্যাসীরা বাধা দিলে তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করেন। সাধু সন্ন্যাসীদের হয়রানি করার জন্যই এই মামলা করা হয়েছে।

সংবাদ সম্মেলন থেকে ৭ দফা দাবি জানানো হয়। দাবিগুলো হলো- সিএস ও আরএস খতিয়ানের রেকর্ড অনুযায়ী শ্রী শ্রী পুণ্ডরীক ধামের জায়গায় অবৈধ অনুপ্রবেশ প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ, লক্ষ্মী জনার্দন সরোবর ঘিরে চলাচলের পথে প্রতিবন্ধকতা সৃষ্টির চেষ্টা প্রতিহত করা, শ্রীধাম অধ্যক্ষ ও ব্রহ্মচারী সন্ন্যাসীদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার, ধামের সম্পত্তি জবর দখলের চেষ্টাকারী বিএনপির ভাইস চেয়ারম্যান মীর নাছির ও মীর হেলালকে আইনের আওতায় আনা, সনাতনী পবিত্র ভূমি পুণ্ডরীক ধামের মালিকানাধীন সব জায়গা সম্পত্তি নিরাপত্তার সঙ্গে সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ, দেশের সব দেবোত্তর সম্পত্তি পুনরুদ্ধার, সংরক্ষণ ও উন্নয়ন আইন বাস্তবায়ন এবং পুণ্ডরীক ধাম ও ধামের যাবতীয় সহায় সম্পত্তি, সাধু সন্ন্যাসীদের পরিপূর্ণ সুরক্ষা প্রদানের জন্য প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ।

পুণ্ডরীক ধামের জায়গা দখলের চেষ্টা এবং ষড়যন্ত্র বন্ধ না হলে চট্টগ্রামসহ সারাদেশের হিন্দুদের নিয়ে মাঠে নামার ঘোষণা দেয় ইসকন। এছাড়া হিন্দুদের পবিত্র ভূমি রক্ষায় ১৫৭ দেশে একযোগে আন্দোলন করারও হুঁশিয়ারি দেওয়া হয় সংবাদ সম্মেলন থেকে।