বিএসএমএমইউ-শিকাগো ইউনিভার্সিটি চুক্তি

নিজস্ব প্রতিবেদক : উচ্চতর শিক্ষা ও গবেষণা বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও শিকাগো ইউনিভার্সিটির মধ্যে দ্বিপাক্ষিক সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের শিকাগো ইউনিভার্সিটিতে এ চুক্তি স্বাক্ষর হয় বলে রোববার সন্ধ্যায় বিএসএমএমইউয়ের সেকশন অফিসার (জনসংযোগ) প্রশান্ত কুমার মজুমদার সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন।

তিনি জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পক্ষে এ চুক্তি স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। শিকাগো ইউনিভার্সিটির পক্ষে স্বাক্ষর করেন এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ফর মেডিক্যাল অ্যাফেয়ার্স এবং ডিন, ডিভিশন অফ বায়োলজিক্যাল সাইন্সেস প্রফেসর কেনথ এস পোলোস্কি এমডি।

চুক্তি স্বাক্ষরের সময় শিকাগো ইউনিভার্সিটির অধ্যাপক ডা. হাবিবুল আহসান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. খালেকুজ্জামান উপস্থিত ছিলেন।

পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. খালেকুজ্জামান জানান, বিএসএমএমইউ ও আমেরিকার শিকাগো ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে ইতিমধ্যে কিছু গবেষণা ও প্রশিক্ষণ কার্যক্রম চলমান আছে। গবেষণার মধ্যে রয়েছে অসংক্রামক রোগ বিশেষ করে ডায়াবেটিস, হৃদরোগ, ক্যানসার ও পরিবেশ দূষণ সম্পর্কিত স্বাস্থ্য সমস্যা। শিকাগো ইউনিভার্সিটির সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর হওয়ায় চলমান এসব গবেষণা ও প্রশিক্ষণ কার্যক্রম প্রাতিষ্ঠানিক রূপ পেলো।