বিচার নয় আপোস চান জিহাদের বাবা

নিউজ ডেস্ক : রাজধানীর শাহজাহানপুরে গভীর নলকূপের পাইপের মধ্যে পড়ে শিশু জিহাদের মৃত্যুর মামলায় শিশুটির বাবা আসামিদের সঙ্গে টাকার বিনিময়ে আপস করতে চাচ্ছেন বলে অভিযোগ উঠেছে।

রেলওয়ে কর্তৃপক্ষের অবহেলার কারণে ২০১৪ সালের এই দিনে পানিতে পড়ে মারা যায় শিশু জিহাদ। দুই বছর হলেও এখন পর্যন্ত চাঞ্চল্যকর এ মামলার বিচার কাজ শেষ হয়নি। মামলাটির একাধিক তদন্তেই মূলত দীর্ঘ সময় পার হয়ে গেছে।

গত ৪ অক্টোবর ছয় আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। আর এরই মধ্যে মামলাটি ভিন্ন খাতে পরিচালিত করতে বিভিন্ন তোড়জোড় চলছে বলে অভিযোগ উঠেছে।

ঢাকার পাঁচ নম্বর বিশেষ জজ ড. মো. আকতারুজ্জামানের আদালতে মামলাটি বিচারাধীন। মামলাটিতে আসামিদের পক্ষে সাফাই সাক্ষী চলছে।

ওই আদালতের স্পেশাল পাবলিক প্রসিকিউটর শওকত আলম বলেন, ‘এ মামলার বিচার ভিন্ন খাতে প্রভাবিত করার চেষ্টা চলছে। মামলার প্রসিকিউশনে থেকে আমি দেখতে পাই মামলার বাদী আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য আসামিদের সঙ্গে যোগসাজস করে আপসের চেষ্টা করেছেন। ১০/১২ দিন আগে মামলার বাদী এক আইনজীবীর মাধ্যমে আদালতে আপসের জন্য প্রস্তাবও দিয়েছেন। প্রস্তাবে বলা হয়, বাদীর এক ছেলে চলে গেছে। আরো দুই ছেলে আছে। তাদের ভরণ-পোষণের জন্য অর্থের প্রয়োজন। এরপরই আসামি পক্ষ থেকেও আপসের প্রস্তাব দেওয়া হয়।

তিনি বলেন, আমরা আদালতে এর বিরোধিতা করেছি। কারণ এটা কম্পাউন্ডেবল সেকশন না, এটা নন কম্পাউন্ডেবল সেকশন। এ ছাড়া সর্বোচ্চ আদালতেও এ বিষয়ের একটি মামলা চলমান রয়েছে। সেখানে একটি রিট করা হয়েছিল। রিটের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত রেলওয়ে কর্তৃপক্ষকে ৩০ লাখ টাকা জরিমানা করেছেন। ওই রায়ের বিরুদ্ধে অ্যাটর্নি জেনারেল সর্বোচ্চ আদালতে লিভ টু আপিল করেছেন। বর্তমানে তা বিচারাধীন রয়েছে।’

রাষ্ট্রপক্ষের এ আইনজীবী আরো বলেন, ‘সাধারণত অবহেলাজনিত এ আইনের বিচারটা আমাদের দেশে হয় না। তাই আমরা চাচ্ছি আদালতের মাধ্যমে এ মামলায় একটি দৃষ্টান্ত স্থাপনের জন্য।’

মামলার বিচার কবে শেষ হতে পারে এমন এক প্রশ্নের জবাবে এই আইনজীবী বলেন, আগামী এক মাসের মধ্যে মামলার বিচার শেষ করার আশা করছি। মামলায় আসামিদের অর্থদণ্ডসহ সর্বোচ্চ ১০ বছরের সাজা হতে পারে বলেও জানান তিনি।

তবে মামলার বিষয়ে কথা বলতে জিহাদের বাবা মো. নাসির ফকিরের সঙ্গে মুঠোফোনে বার বার যোগাযোগের চেষ্টা করা হলেও তাতে কোনো সাড়া পাওয়া যায়নি। কয়েকবার ফোন ধরেও কথা বলেননি তিনি। এরপর তিনি তার মুঠোফোনটি বন্ধ করেন রাখেন।

বাদীর আইনজীবী জসীম উদ্দিন খান বলেন, ‘আমরা সমঝোতা করতে চাই এ কথার কোনো ভিত্তি নেই। তাই যদি হতো তাহলে বাদীপক্ষ থেকে যাদের সাক্ষী করা হয়েছে তাদের সাক্ষ্য গ্রহণ হতো না। মামলাটি আপসযোগ্য ধারার মামলা নয়। তাই আপসের কথাও ওঠে না। আসলে কিছু মানুষ সুবিধা নিতে চায়। তাই তারা এ ধরনের গুজব ছড়াচ্ছে।’

নাম প্রকাশে অনিচ্ছুক আসামিপক্ষের এক আইনজীবী বলেন, এ মামলার বাদী প্রথম থেকেই আসামিদের কাছ থেকে আর্থিক সুবিধা নিচ্ছেন। তিনি এখন বিচার নয় বরং মামলাটি আপস করতে চাইছেন।

মামলার আসামিরা হলেন- মেসার্স এসআর হাউজের মালিক মো. শফিকুল ইসলাম ওরফে আব্দুস সালাম, বাংলাদেশ রেলওয়ের সিনিয়র সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (নলকূপ পরিদর্শন) মো. জাহাঙ্গীর আলম, কমলাপুর রেলওয়ের সহকারী প্রকৌশলী মো. নাসির উদ্দিন, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার জাফর আহমেদ শাকি, সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ) দীপক কুমার ভৌমিক ও সহকারী প্রকৌশলী-২ মো. সাইফুল ইসলাম। আসামিরা সবাই জামিনে আছেন।

২০১৪ সালের ২৬ ডিসেম্বর বেলা ৩টার সময় রাজধানীর শাহজাহানপুরের রেলওয়ে মাঠসংলগ্ন ঢাকা ওয়াসার পানির পাম্পের পাইপে শিশু জিহাদ পড়ে যায়। রাতভর ফায়ার সার্ভিসের উদ্ধার অভিযান চালায়। কিন্তু পরদিন দুপুরে ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান শিশুটি পাইপে নেই বলে ঘোষণা দিয়ে উদ্ধার অভিযান স্থগিত করেন। এরপর শিশুটিকে উদ্ধারে কাজ করেন মজিদ, লিটু ও আনোয়ার নামে তিন যুবক। তাদের তৈরি একটি ক্যাচারের মাধ্যমে মৃত জিহাদের মরদেহ তোলা হয়।

ওই ঘটনায় শিশু জিহাদের বাবা নাসির ফকিরের করা মামলায় চার মাসের মধ্যে গত বছর ৭ এপ্রিল শাহজাহানপুর থানার এসআই আবু জাফর দুই জনকে অভিযুক্ত করে দণ্ডবিধির ৩০৪ (ক) ধারায় (অবহেলাজনিত মৃত্যু) আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

সেই অভিযুক্ত দুই জন হলেন, রেলওয়ের জ্যেষ্ঠ উপসহকারী প্রকৌশলী জাহাঙ্গীর আলম ও ঠিকাদারি প্রতিষ্ঠান জেএসআরের মালিক প্রকৌশলী আব্দুস সালাম ওরফে শফিকুল ইসলাম।

কিন্তু বাদী এতে সন্তষ্ট না হয়ে আরো চারজন ওই ঘটনার জন্য দায়ী বলে আদালতে নারাজি দাখিল করেন। এরপর ৪ জুন মামলাটি পুনরায় তদন্তের নির্দেশ দেন আদালত। নতুন এ দায়িত্ব পায় পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। দ্বিতীয় দফায় অধিকতর তদন্ত শেষে গত ৩১ মার্চ আদালতে ছয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন ডিবি পুলিশের এসআই মিজানুর রহমান। এরপর চলতি বছরের ৪ অক্টোবর এ মামলায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। এ মামলায় মোট ২৭ জন সাক্ষীর মধ্যে ১৩ জনের সাক্ষ্য গ্রহণ হয়েছে।

সূত্র জানায়, আজ সোমবার এ মামলার সাফাই সাক্ষীর জন্য দিন ধার্য রয়েছে। আসামিপক্ষ আরো সাফাই সাক্ষীর জন্য নাম প্রস্তাব করেছে। সে অনুসারে রেলওয়ের দুই কর্মকর্তাকে হাজির হয়ে সাফাই সাক্ষী দেওয়ার জন্য আদালত থেকে সমন পাঠানো হয়েছে।