বিচার প্রক্রিয়ায় বিলম্ব হওয়াসহ বিভিন্ন কারণে মামলাজট বৃদ্ধি পায়

নিজস্ব প্রতিবেদক : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, বিচার প্রক্রিয়ায় বিলম্ব হওয়াসহ বিভিন্ন কারণে মামলাজট বৃদ্ধি পায়।

সেগুলো হলো- সেকেলে প্রশাসনিক প্রক্রিয়া ও অফিস প্রযুক্তি, ঐতিহ্যগতভাবে মামলা ব্যবস্থাপনায় আটকে থাকা, মামলার শাখা বিন্যাস, বিকল্প বিরোধ নিষ্পত্তিতে দক্ষতার অভাব, প্রশিক্ষিত জনবল ও বিচারকের স্বল্পতা ইত্যাদি।

শনিবার সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে অধস্তন আদালতের মামলা ব্যবস্থাপনাসংক্রান্ত জুডিশিয়াল পলিসি প্রণয়নে বিচারকদের কর্মশালার উদ্বোধনকালে তিনি মামলাজটের কারণগুলো বলেন।

প্রধান বিচারপতি বলেন, অধস্তন আদালতে কোনো পদ খালি হলে সেটা দ্রুত পূরণ করতে হবে। পদ খালি পড়ে থাকলে সেখানে মামলার সংখ্যা বাড়বে। বিচার বিভাগে বর্তমান সময়ে যেসব কর্মকর্তা নিয়োগ পাচ্ছেন, তারা অনেক বেশি দক্ষ। এ বিভাগকে আরো দক্ষ করে গড়ে তুলতে ভারতে বিচারকদের ট্রেনিংয়ের ব্যবস্থা করা হচ্ছে।

তিনি বলেন, অধস্তন আদালতের মামলা ব্যবস্থাপনার উন্নয়নে এ কর্মশালার আলোচনা, প্রশিক্ষণ ও মতামত জুডিশিয়াল পলিসি প্রণয়নে একটি বড় ভূমিকা রাখবে। আর জুডিশিয়াল পলিসি তৈরি হলে মামলা নিষ্পত্তিতে একটি কর্মপন্থা তৈরি, প্রশাসনিক উৎকর্ষ বৃদ্ধি ও সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার নিশ্চিত হবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম।

কর্মশালায় অধস্তন আদালতের ৪০ জন বিচারক ও বিচার বিভাগীয় কর্মকর্তা অংশ নেন।