বিচার বিভাগীয় সম্মেলন ২৪-২৫ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক : বিচার বিভাগ সংক্রান্ত নানা বিষয় নিয়ে আলোচনার জন্য দেশে দ্বিতীয়বারের মতো জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন হতে যাচ্ছে।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৪ ও ২৫ ডিসেম্বর এ সম্মেলন হবে।

গত বছর এ সম্মেলন ছিল এক দিনের। তবে এবার তা হবে দুই দিন। প্রথম দিন সব বিচারক সম্মেলনে অংশ নিলেও দ্বিতীয় দিনে অংশ নেবেন কেবল জেলা জজ, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারকরা।

গত বছর সম্মেলন উদ্বোধন করেন রাষ্ট্রপতি। এবার প্রধানমন্ত্রী এ সম্মেলন উদ্বোধন করার কথা রয়েছে ।

এ বিষয়ে জানতে চাইলে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (বিচার ও প্রশাসন) সাব্বির ফয়েজ বলেন, আগামী ২৪ ও ২৫ ডিসেম্বরের সম্মেলনকে সামনে রেখে নেওয়া হচ্ছে ব্যাপক প্রস্তুতি। চলছে অতিথিদের নিমন্ত্রণসহ অন্যান্য কাজ।

উদ্বোধনের বিষয়ে তিনি বলেন, এটি এখনো ঠিক হয়নি। তবে আশা করছি, রাষ্ট্রপতি অথবা প্রধানমন্ত্রী থাকবেন উদ্বোধনী অনুষ্ঠানে।

এদিকে সম্মেলন বাস্তবায়ন করতে কমিটি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। কমিটির সভাপতি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম। সদস্য হিসেবে রয়েছেন- সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মো. জাকির হোসেন, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন, অতিরিক্ত রেজিস্ট্রার মো. যাবিদ হোসেন, স্পেশাল অফিসার হোসনে আরা আক্তার, অতিরিক্ত রেজিস্ট্রার (সার্বিক) এস এম এরশাদুল আলম, অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. সাব্বির ফয়েজ, আপিল বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার অরুণাভ চক্রবর্তী, প্রধান বিচারপতির একান্ত সচিব মোহাম্মদ আনিসুর রহমান, হাইকোর্ট বিভাগের ডেপুটি রেজিস্ট্রার (সার্বিক ও আদি অধিক্ষেত্র) মোহাম্মদ কামাল হোসেন শিকদার, ডেপুটি রেজিস্ট্রার (অর্থ ও উন্নয়ন) ফারজানা ইয়াসমিন এবং ডেপুটি রেজিস্ট্রার (প্রটোকল) শরীফুল আলম ভূঁঞা। কমিটির সদস্য সচিব হাইকোর্ট বিভাগের ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. আজিজুল হক।