বিজিবি- বিএসএফ বৈঠক কাল

নিজস্ব প্রতিবেদক : বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) রিজিয়ন কমান্ডার এবং ভারতের সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) আইজি পর্যায়ে সীমান্ত সমন্বয় সম্মেলন শুরু হবে আগামীকাল।

বুধবার শুরু হওয়া এ সম্মেলন শেষ হবে আগামী ১৫ জুলাই। ভারতের শিলংয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে বিজিবির অতিরিক্ত মহাপরিচালক এম জাহিদ হাসান নেতৃত্ব দেবেন।

মঙ্গলবার বিজিবির সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মুহম্মদ মোহসিন রেজার পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

২৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবির বিভিন্ন রিজিয়ন-সেক্টর কমান্ডার, স্টাফ অফিসার, স্বরাষ্ট্র, পররাষ্ট্র মন্ত্রণালয়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এবং যৌথ নদী কমিশনের কর্মকর্তারা থাকবেন। আর বিএসএফ এর পক্ষে ত্রিপুরা ফ্রন্টিয়ারের আইজি শ্রী ইউ সি সারাংগি নেতৃত্ব দেবেন।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, এবারের সম্মেলনে সীমান্তে নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের গুলি করে হত্যা বন্ধ, নাগরিকদের আটক, অবৈধভাবে সীমান্ত অতিক্রম, অবৈধ অনুপ্রবেশ, মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান, অস্ত্র-গোলাবারুদ চোরাচালান, সীমান্তে বিভিন্ন উন্নয়নমূলক কাজ, দুর্গম পাহাড়ি এলাকায় বিওপি স্থাপনের লক্ষ্যে ভারতীয় রাস্তা ব্যবহার ও লজিস্টিক সহায়তা গ্রহণ করাসহ নানা বিষয় নিয়ে আলোচনা হবে।