বিজ্ঞানের জন্য আন্দোলন

আন্তর্জাতিক ডেস্ক : বিজ্ঞানের প্রতি রাজনীতিবিদদের অনীহা এবং রাষ্ট্রীয় বাজেট কাঁটছাটের প্রতিবাদে বিশ্বের বিভিন্ন দেশে শনিবার বিক্ষোভ মিছিল হয়েছে। কয়েক লাখ পরিবেশ গবেষষক, সমুদ্রবিজ্ঞানী, পাখি পর্যবেক্ষক ও বিজ্ঞান সমর্থক এ কর্মসূচিতে অংশ নিয়েছে।

বিশ্বে বিজ্ঞানের জন্য এটাই প্রথম বিক্ষোভ কর্মসূচি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শপথ নেওয়ার পর গবেষক ও বিজ্ঞানী ক্যারোলিন উইনবার্গ, ভ্যালরি অ্যাকুইনো ও জোনাথান বারম্যান এ বিক্ষোভ কর্মসূচির উদ্যোগ নিয়েছিলেন। নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প বলেছিলেন, জলবায়ু পরিবর্তন নিয়ে মনগড়া কাহিনী প্রচার করা হয়।

বৈশ্বিক উষ্ণতাকে সীমিত রাখতে ‘ক্লিন পাওয়ার প্ল্যান’ নামের একটি পরিকল্পনা নিয়েছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা। পরিকল্পনাটি বাতিল করে গত মাসে ‘এনার্জি ইন্ডিপেন্ডেন্স এক্সিকিউটিভ অর্ডার’ নামে নতুন নির্বাহী আদেশ জারি করেছেন ট্রাম্প। ট্রাম্পের আদেশে যুক্তরাষ্ট্র স্বাক্ষরিত প্যারিস চুক্তির উল্লেখ না থাকায় কার্বন নিঃসরণ ২ শতাংশে সীমিত রাখার ঐতিহাসিক আন্তর্জাতিক সমঝোতার বাস্তবায়নও সংশয়ের মুখে পড়েছে। এছাড়া প্রস্তাবিত বাজেটে ট্রাম্প স্বাস্থ্য ও মানবসেবা খাতে ১২ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার কাঁটছাঁটেরও ঘোষনা দিয়েছেন। এ কারণে শনিবারের বিক্ষোভে ট্রাম্পবিরোধী অনেক প্ল্যাকার্ড দেখা গেছে।

প্রধান বিক্ষোভ র‌্যালিটি হয়েছে ওয়াশিংটন ডিসিতে। সেখানকার ন্যাশনাল মলের সামনে আয়োজকরা প্রায় দেড় লাখ লোকের সমাবেশ ঘটাবেন বলে জানানো হয়েছিল। অ্যান্টার্কটিকা থেকে শুরু করে বিশ্বের প্রায় ৬শ টি স্থানে শনিবার বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে।

বিক্ষোভে অংশ নেওয়া ইউনিভার্সিটি অব ফ্লোরিডার নিউরো সাইকোলজি বিভগের শিক্ষার্থী জনি রাইট বলেন, ‘বিজ্ঞান খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান প্রশাসন জলবায়ু পরিবর্তন, জিনগত প্রক্রিয়াজাত খাদ্য ও টিকা কর্মসূচির বিরুদ্ধে অবস্থান নিয়েছে।’

ক্যালিফোর্নিয়া অ্যাকাডেমি অব সায়েন্সের নির্বাহী পরিচালক ডক্টর জোনাথান ফলি বলেছেন, গবেষকদের অযৌক্তিকভাবে প্রশ্ন করা হচ্ছে এবং রাজনীতিবিদদের কাছ থেকে তারা নিপীড়নের শিকার হচ্ছেন।