বিজয়ের মাসেই বাংলাদেশে ফাইভ জি প্রযুক্তি সেবা চালু হবে: কাদের

বিজয়ের মাসেই বাংলাদেশে ফাইভ জি প্রযুক্তি সেবা চালু হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (১ ডিসেম্বর) সকালে রাজধানীর রমনায় এক অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

কাদের বলেন, আগামী ১২ ডিসেম্বর ফাইভ জি আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

রাজধানীর আইইবি হলে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটি আয়োজিত দ্য ফ্রন্টিয়ার টেকনোলজি শীর্ষক সেমিনারে ভার্চয়ালি যুক্ত হন ওবায়দুল কাদের।

সেতুমন্ত্রী বলেন, প্রথমে ঢাকা শহরে পরীক্ষামূলক কার্যক্রম শুরু হবে। আগামী ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রীর বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ৫ জির পরীক্ষামূলক সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। পর্যায়ক্রমে এ সেবা সারা দেশে চালু করা হবে।

এ সময় রামপুরায় অনাবিল পরিবহনের বাসের চাপায় ছাত্র নিহত হওয়ার ঘটনা বিএনপি ও জামায়াতের অতীত সহিংস অপকর্মের পুনরাবৃত্তি কি না, তা খতিয়ে দেখতে জাতির বিবেকের কাছে প্রশ্ন রেখেছেন সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

একই সঙ্গে এই ছাত্র নিহত হওয়ায় গভীর শোকাহত ও ব্যথিত হয়েছেন।

তিনি আরও বলেন, প্রত্যক্ষদর্শীদের তথ্যমতে ঘটনাটি ঘটে রাত ১০টা ৪৫ মিনিটে, এর ১২ মিনিট পর ১০টা ৫৭ মিনিটে নিরাপদ সড়ক চাই ফেসবুক পেজের মাধ্যমে উক্ত স্থান থেকে লাইভ করা হয় জানিয়ে ওবায়দুল কাদের বলেন, এ ঘটনার সঙ্গে সঙ্গে ১৭টি বাসে আগুন দেওয়া হয় এবং অসংখ্য গাড়ি ভাঙচুর করা হয়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবারও প্রশ্ন রেখে বলেন, এটা কি নিছক দুর্ঘটনা নাকি পূর্ব পরিকল্পিত।

ওবায়দুল কাদের বলেন, রাত ১১টায় জামায়াত পরিচালিত টেলিগ্রাম চ্যানেল খবরটি প্রকাশিত হয় এবং দুর্ঘটনার স্থান থেকেই সব সামাজিক যোগাযোগমাধ্যমে খবরটি ছড়িয়ে পড়ে।

তিনি আরও বলেন, খবরটি ছড়িয়ে পড়ার ১০ মিনিটের মধ্যেই প্রায় ১৫টি বাসে আগুন দেওয়াও শেষ হয়। এখন প্রশ্ন হচ্ছে বিষয়টি আসলেই দুর্ঘটনা কি না?

ওবায়দুল কাদের প্রশ্ন রেখে আরও জানতে চান, ঘটনার ১২ মিনিটেই নিরাপদ সড়ক চাই পেজ লাইভে গেল কীভাবে? নাকি তারা আগে থেকেই প্রস্তুত ছিল?

বাশেরকেল্লা ১৫ মিনিটের মধ্যেই সব খবর পেয়ে গেল কীভাবে? আর বাকি ১০ মিনিটেই ১০টি গাড়িতে আগুন কীভাবে দেওয়া হলো? প্রশ্ন ওবায়দুল কাদেরের।
ওবায়দুল কাদের জানতে চান এত জনবল রাত ১১টার পর ঘটনাস্থলে এল কীভাবে? তাহলে তার কি আগেই প্রস্তুত ছিল?

সেনাবাহিনী, পুলিশ বা ফায়ার ব্রিগেড এত তাড়াতাড়ি পৌঁছাতে পারে না, যত দ্রুত গাড়ি পোড়ানো হয়েছে এমনটা মনে করে ওবায়দুল কাদের আরও প্রশ্ন রাখেন, এতে রাতে অল্প বয়সী শিক্ষার্থীরা কি এত দ্রুত পৌঁছে গেছে?

তিনি বলেন, এমনিতেই সড়ক দুর্ঘটনা নিয়ে আন্দোলন চলছে, যারাই দুর্ঘটনাকবলিত হচ্ছেন তারা সবাই শিক্ষার্থী। গাড়িতে কি ছাত্র ছাড়া অন্য আর যাত্রী থাকে না? প্রশ্ন ওবায়দুল কাদেরের। তিনি বিষয়টি মোটেই দুর্ঘটনা নয় বলেও দাবি করেন।

ওবায়দুল কাদের বলেন, ২০২৩ সালের মধ্যেই পর্যায়ক্রমে এই ফাইভজি সেবা দেশের অন্যান্য বিভাগীয় শহর, শিল্পপ্রতিষ্ঠাননির্ভর এলাকাসমূহে বিস্তারের পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, আগামী ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এ পরীক্ষামূলক কার্যক্রমের উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।